মাদক সম্রাট এল চ্যাপোর ছেলেসহ ‘এল মায়ো’ যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার

মাদক সম্রাট এল চ্যাপোর ছেলেসহ ‘এল মায়ো’ যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার

বিশ্বের অন্যতম ক্ষমতাধর মাদক সম্রাট ইসমায়েল ‘এল মায়ো’ জাম্বাদাকে টেক্সাসের এল পাসো থেকে গ্রেপ্তার করেছেন মার্কিন ফেডারেল গোয়েন্দারা। তিনি মেক্সিকোর মাদক কারবারি চক্র সিনালোয়ার নেতা।

৭৬ বছর বয়সী জাম্বাদা জোয়াকিন ‘এল চ্যাপো’ গুজমানের সঙ্গে মিলে অপরাধী সংগঠনটি প্রতিষ্ঠা করেন। এল চ্যাপো এখন যুক্তরাষ্ট্রে কারাগারে রয়েছেন।  

বৃহস্পতিবার জাম্বাদার সঙ্গে গ্রেপ্তার হয়েছেন এল চ্যাপোর ছেলে জোয়াকিন গুজম্যান লোপেজ। এমনটি জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। খবর বিবিসির।

হেরোইনের চেয়ে শক্তিশালী মাদক ফেন্টানিল উৎপাদন ও বিতরণের ষড়যন্ত্রের দায়ে গেল ফেব্রুয়ারিতে মার্কিন প্রসিকিউটরা জাম্বাদাকে দোষী সাব্যস্ত করেন।  

বৃহস্পতিবার এক লিখিত বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, এ দুই ব্যক্তি বিশ্বের অন্যতম সহিংস এবং শক্তিশালী মাদক পাচারকারী সংগঠনের নেতৃত্ব দিতেন।  
 
যুক্তরাষ্ট্রের এ শীর্ষ আইন প্রয়োগকারী কর্মকর্তা আরও বলেন, আমাদের দেশ এ পর্যন্ত যত মাদক হুমকির সম্মুখীন হয়েছে, তার মধ্যে সবচেয়ে ভয়াবহ ফেন্টানিল। মাদক সম্রাট, চক্রের সদস্য, সহযোগী যারা আমাদের সমাজকে দূষিত করছে, তাদের প্রত্যেককে দোষী সাব্যস্ত না করা পর্যন্ত বিচার বিভাগ ক্ষান্ত হবে না।

যুক্তরাষ্ট্রের প্রসিকিউটররা বলেন, সিনালোয়া যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় মাদক সরবরাহকারী চক্র।  

মার্কিন কর্তৃপক্ষ এর আগে উল্লেখ করেছিল, ফেন্টানিল ১৮ থেকে ৪৫ বছর বয়সী আমেরিকানদের মৃত্যুর অন্যতম কারণ।  

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS