নেতানিয়াহু কি বাইডেন যুদ্ধবিরতির প্রস্তাব অস্বীকার করছেন?

নেতানিয়াহু কি বাইডেন যুদ্ধবিরতির প্রস্তাব অস্বীকার করছেন?

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি হলেও যুদ্ধ চলবে। এছাড়া গাজায় ইসরায়েলের যুদ্ধের অবসান ঘটাবে এমন কোনো চুক্তিতে সম্মত না হওয়ার কথাও জানিয়েছেন তিনি।

নেতানিয়াহু জানিয়েছেন, বাকি সবাইকে না হলেও কিছু বন্দিকে ফিরিয়ে আনতে সহায়তা করবে এমন একটি ‘আংশিক’ চুক্তির জন্য তিনি প্রস্তুত। খবর আল জাজিরা।  

ইসরায়েলি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে অপহৃতদের ফিরিয়ে আনা এবং গাজায় হামাস সরকারকে উৎখাত করা। হামাসের বিরুদ্ধে লড়াইয়ের তীব্র পর্যায় শেষ হতে চলেছে। এর মানে এই নয় যে, যুদ্ধ শেষ হতে চলেছে, তবে রাফাতে যুদ্ধের ‘তীব্র পর্যায়’ শেষ হতে চলেছে।

নেতানিয়াহু বলেছেন, ‘প্রতিরক্ষামূলক উদ্দেশ্যে’ শিগগিরই লেবাননের উত্তর সীমান্তে সেনা মোতায়েন করা হবে। এর প্রাথমিক উদ্দেশ্য প্রতিরক্ষামূলক এবং দ্বিতীয়ত, বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া আমাদের বাসিন্দাদের বাড়িতে ফিরিয়ে নিয়ে আসা। ’

এর আগে গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি যুদ্ধবিরতির প্রস্তাব ঘোষণা করেন। যদিও মার্কিন কর্মকর্তারা জোর দিয়ে বলেছিলেন, প্রস্তাবটি ইসরায়েলের পক্ষ থেকে এসেছে, তবে নেতানিয়াহুসহ বিভিন্ন ইসরায়েলি কর্মকর্তারা হামাস নির্মূল না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন যা প্রস্তাবটিকে অস্বীকার করার শামিল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS