নির্মাতা হারুনর রশীদের দুর্লভ বই, চলচ্চিত্র ও চলচ্চিত্রসামগ্রী ফিল্ম আর্কাইভে হস্তান্তর

নির্মাতা হারুনর রশীদের দুর্লভ বই, চলচ্চিত্র ও চলচ্চিত্রসামগ্রী ফিল্ম আর্কাইভে হস্তান্তর

বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক হারুনর রশীদ মঙ্গলবার (২ মে) তার ব্যক্তিগত সংগ্রহে থাকা দুর্লভ বই, চলচ্চিত্র, চলচ্চিত্রসামগ্রী বিভিন্ন সম্মাননা বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মিউজিয়ামের জন্য দান করেছেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের কাছে এই চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী ও বিভিন্ন সম্মাননা হস্তান্তর করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম।

জানা গেছে, নির্মাতা হারুনর রশীদের সংগ্রহে থাকা প্রায় বিভিন্ন লেখকের ৮০টি দুর্লভ বই, ১৯৬৫ সালের পাকিস্তান ফিল্ম ফেস্টিবলের ১৭৪টি দুর্লভ স্থিরচিত্র, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র মেঘের ‘অনেক রং’-এর ডিভি ক্যাম কপি, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বাহন, গৌরব, প্যাকেজ নাটক উত্তারাধিকারের ডিজিটাল কপি, তার ব্যবহৃত এক সেট কমপ্লিট স্যুট এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ১৪টি পুরস্কার ও বিভিন্ন সম্মাননা ফিল্ম মিউজিয়ামের জন্য দান করেন।

ষাটের দশকের প্রথম দিকে কৃষি ও পরিবার পরিকল্পনার ওপর নির্মিত তথ্যচিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রের সাথে জড়িত হন হারুনর রশীদে। পরে চলচ্চিত্র নির্মাতা সালাউদ্দিনের সহাকারী হিসাবে কাজ করার পাশাপাশি জহির রায়হানসহ আরও অনেকের সঙ্গেই সহকারি চলচ্চিত্র পরিচালক হিসেবে কাজ করেন। তার পরিচালিত ১৯৭৬ সালে প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘মেঘের অনেক রং’।

এরপর হারুনর রশীদ ‘রঙ্গিন গুনে বিবি’, ‘ভাগ্যবতী’, ‘ধনবান’সহ বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন। তিনি পরিচালক সমিতির কার্যনির্বাহী সদস্য হিসেবেও দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন জার্নাল ও পত্র-পত্রিকায় চলচ্চিত্র বিষয়ে লেখালেখি শুরু করেন। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রতিষ্ঠার পর থেকে এর সঙ্গে সংযুক্ত রয়েছেন হারুনর রশীদ।

ভবিষ্যৎ প্রজন্ম দুর্লভ সামগ্রী দেখে অনুপ্রাণিত হওয়ার উদ্দেশেই মূলত তার সংগ্রহে থাকা সংশ্লিষ্ট চলচ্চিত্র সংক্রান্ত যা কিছু ছিল সেগুলো তিনি বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য প্রদান করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS