৫২ বছর পর রাজা পেতে যাচ্ছে ডেনমার্ক

৫২ বছর পর রাজা পেতে যাচ্ছে ডেনমার্ক

অর্ধ শতাব্দীরও বেশি সময় পর রাজা পেতে যাচ্ছে ডেনমার্ক। আগামী ১৪ জানুয়ারি সিংহাসন ছাড়ার ঘোষণা দিয়েছেন দেশটির রানি দ্বিতীয় মার্গরেথা। সেখানে স্থলাভিষিক্ত হবেন তার বড় ছেলে যুবরাজ ফ্রেডেরিক।

রোববার (৩১ ডিসেম্বর) নববর্ষের বাৎসরিক ভাষণে এমন বার্তাই এসেছে রানির পক্ষ থেকে। খবর এপির।

রানি দ্বিতীয় মার্গরেথার বয়স এখন ৮৩। ১৯৭২ সালে বাবা নবম ফ্রেডেরিক মারা যাওয়ার পর ৩১ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেছিলেন মার্গরেথা। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তিনিই ছিলেন ইউরোপের সবচেয়ে দীর্ঘকালীন রানি।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে পিঠের অস্ত্রোপচার হয় তার। সে সময়ই পরবর্তী প্রজন্মের হাতে দায়িত্বভার অর্পণ করার সময় এসে গেছে বলে চিন্তা আসে রানি দ্বিতীয় মার্গরেথার মাথায়।

রানি ভাষণে বলেন, পরবর্তী প্রজন্মের হাতে দায়িত্বভার অর্পন করার এটাই উপযুক্ত সময় বলে আমি মনস্থির করেছি। নতুন বছরের ১৪ জানুয়ারি আমি ডেনমার্কের রানির পদ থেকে সরে দাঁড়াব। আমার ছেলে যুবরাজ ফ্রেডেরিককে সিংহাসন ছেড়ে দিচ্ছি। একইসঙ্গে সিংহাসনে আসীন হওয়ার পর থেকে বিগত ৫২ বছরে আকুণ্ঠ সমর্থনের জন্য দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন রানি দ্বিতীয় মার্গরেথা।

প্রসঙ্গত, ডেনমার্কে নির্বাচিত পার্লামেন্ট ও তাদের সরকারের হাতেই সব আনুষ্ঠানিক ক্ষমতা ন্যস্ত। রাজা বা রানি দলীয় রাজনীতির ঊর্ধ্বে থাকবেন বলে প্রত্যাশা করা হয়। বিভিন্ন প্রদেশে সফর থেকে জাতীয় দিবস উদযাপন করার মতো পরম্পরাগত কর্তব্যে দেশের প্রতিনিধিত্ব করাই তার কাজ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS