বিদায়ী’ ওয়ার্নারের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার আধিপত্য

বিদায়ী’ ওয়ার্নারের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার আধিপত্য

টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার মাটিতে বরাবরই কোণঠাসা সফরকারী পাকিস্তান। এবার নতুন অধিনায়ক শান মাসুদের নেতৃত্বে সেই অতীত বদলানোর মিশনে গেছে তারা। কিন্তু প্রথম টেস্টে প্রথম দিনে আধিপত্য বিস্তার করে খেলেছে অজি দল। দিনশেষে ৫ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৩৪৬ রান তুলেছে স্বাগতিকরা।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) পার্থে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। ব্যাটিংয়ে নেমে দেশের হয়ে মূল কর্তৃত্বটা করেছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। পাকিস্তানের বিপক্ষে বিদায়ী সিরিজকে স্মরণীয় করতে সব সমালোচনার জবাব দিয়েছেন অনবদ্য এক সেঞ্চুরিতে।

সর্বশেষ গত ২২ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে দ্বিশতক হাঁকিয়েছিলেন। এরপর ১৬ ইনিংসে তার কোনো সেঞ্চুরি ছিল না। ২০১৯-২০ মৌসুমের পর তার টেস্ট গড়ও ছিল মাত্র ২৮। তার ওপর লাল বলের ক্রিকেট ছেড়ে দেওয়ার ঘোষণা দেওয়ায় শেষটা স্মরণীয় করে রাখার পণ করে মাঠে নেমেছিলেন।

এমন সময় সতীর্থ মিচেল জনসনের সমালোচনা যোগ হওয়ায় নিজেকে প্রমাণের বাড়তি জেদ চেপেছিল তার। সেঞ্চুরির পর তাই চেনা ভঙ্গিতে উদযাপন করে সবকিছুর জবাব দিয়েছেন তিনি। তাতে পাকিস্তানের বিপক্ষে ওয়ার্নার তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ২৬তম শতক।

ওয়ার্নারের চোখ ধাঁধানো ইনিংসটির সমাপ্তি ঘটে শেষ ভাগে। যখন অভিষিক্ত আমের জামাল শর্ট বল কৌশলে তাকে পরাস্ত করেন। ওয়ার্নারের ২১১ বলে ১৬৪ রানের ইনিংসটা ছিল উদ্বোধনী দিনের মূল আকর্ষণ। তাছাড়া বড় ইনিংস খেলতে পারেননি কেউ।

সঙ্গী উসমান খাজা ৪১, ট্রাভিস হেড ৪০ রান করেছেন। ক্রিজে আছেন মিচেল মার্শ (১৫) ও অ্যালেক্স ক্যারি (১৪)। দ্বিতীয় দিনে নিজেদের আরও সুবিধাজনক অবস্থানে নেওয়ার চেষ্টা করবেন তারা।

পাকিস্তানের হয়ে দুটি উইকেট নিয়েছেন আমের জামাল। একটি করে নিয়েছেন শাহিন আফ্রিদি, খুররাম শাহজাদ ও ফাহিম আশরাফ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS