৪০তম বিসিএসের নন-ক্যাডারে যুক্ত হতে পারে সমবায়ে বেশ কিছু পদ

৪০তম বিসিএসের নন-ক্যাডারে যুক্ত হতে পারে সমবায়ে বেশ কিছু পদ

৪০তম বিসিএসের নন-ক্যাডারে অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের জন্য সুখবর। এই বিসিএসের নন-ক্যাডারের তালিকা থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রথম শ্রেণির (গ্রেড-৯) সহকারী প্রকৌশলীর ১৫৬ পদ বাদ গেলেও যুক্ত হতে পারে সমবায় অধিদপ্তরের বেশ কিছু পদ। এখান থেকেই নন-ক্যাডারদের নতুন পদগুলো দেওয়া হতে পারে। জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানতে চাইলে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী প্রথম শ্রেণির (গ্রেড-৯) সহকারী প্রকৌশলীর ১৫৬টি পদ নন-ক্যাডারের নিয়োগ তালিকা থেকে বাদ দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ করেছে। এরই পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন পিএসসিকে ওই পদগুলো বাদ দেওয়ার কথা মৌখিকভাবে জানিয়েছে। তবে ১৫৬টি পদের স্থানে সমবায় মন্ত্রণালয়ের বেশ কিছু পদ যুক্ত হবে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি সূত্র প্রথম আলোকে জানায়, ১৫৬টি পদ বাদ যাচ্ছে এ বিষয়ে জনপ্রশাসন পিএসসিকে মৌখিকভাবে জানিয়েছে। তবে ভয়ের কিছু নেই, সমবায় অধিদপ্তরের বেশ কিছু পদ ৪০তম বিসিএসের নন-ক্যাডারে যুক্ত হবে। এখন পিএসসি আবার সময় দিয়ে পছন্দের পদ বাছাইয়ের সময় দেবে। নিয়োগের সুপারিশে বাড়তি কিছু সময় লাগবে। চাকরিপ্রার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সে বিষয়ে পিএসসি নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এমনকি আগে যেসব পদের তালিকা দেওয়া হয়েছিল, তার থেকেও পদ বাড়তে পারে।

কিছুদিন ধরেই নন-ক্যাডার থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রথম শ্রেণির (গ্রেড-৯) সহকারী প্রকৌশলীর শূন্য পদে ১৫৬ জনের নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪০তম বিসিএসের নন-ক্যাডারের যে তালিকা প্রকাশ করেছে, তাতে এসব পদও নির্বাচন করার সুযোগ রাখা হয়েছিল। অন্যদিকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এই ১৫৬ জনকে পিএসসি থেকে নিয়োগ না দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। এতে এসব পদে নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়।

৪০তম বিসিএসের নন-ক্যাডার থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রথম শ্রেণির (গ্রেড-৯) সহকারী প্রকৌশলীর শূন্য পদে ১৫৬ জনের নিয়োগ হচ্ছে না। এলজিইডির প্রধান প্রকৌশলী ৪০তম বিসিএসের মাধ্যমে এ নিয়োগ না দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি লেখার পর এ নিয়োগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) আনুষ্ঠানিক কোনো চিঠি না দিলেও মৌখিকভাবে এ সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক সূত্র এসব বিষয় প্রথম আলোকে নিশ্চিত করেছে। এদিকে এই নিয়োগ না দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে পেছাচ্ছে ৪০তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগ কার্যক্রম।
৬ জুলাই ‘নন-ক্যাডার থেকে ১৫৬ সহকারী প্রকৌশলীর নিয়োগে অনিশ্চয়তা’ শিরোনামে প্রথম আলো অনলাইনে একটি সংবাদ প্রকাশিত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৪০তম বিসিএস থেকে পদ বাছাই করার তারিখ ৫ জুলাই শেষ হয়। এখনের অনেকে সহকারী প্রকৌশলীর ১৫৬টি শূন্য পদে আবেদন করেছিলেন। এখন যেহেতু জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ নিয়োগ বন্ধ করার কথা বলা হয়েছে, তাই পিএসসিকে নতুন করে পদ নির্বাচনের বিজ্ঞপ্তি দিতে হবে। আর সেটি সময়সাপেক্ষ। এ কারণে ৪০তম বিসিএস থেকে নন-ক্যাডার নিয়োগে সময় লাগবে। এতে ৪১তম বিসিএসের চূড়ান্ত ফলাফল দিতেও দেরি হবে বলে জানা গেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS