ইউরোপের শীর্ষ ৫ লিগ—কারা কী পেল

ইউরোপের শীর্ষ ৫ লিগ—কারা কী পেল

গ্যারি লিনেকারের বিখ্যাত সেই উক্তিকে এখন কি আর ধ্রুব সত্য বলে ধরে নেওয়া যায়!

আন্তর্জাতিক ফুটবলে জার্মানির দাপট বোঝাতে ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার একবার বলেছিলেন, ফুটবল এমন এক খেলা, যেখানে ২২ জন খেলোয়াড় ৯০ মিনিট বলের পেছনে দৌড়ান, দিন শেষে জার্মানিই জেতে!

সর্বশেষ দুটি বিশ্বকাপে জার্মানির প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়ার পর কথাটা আর আগের মতো খাটে না। তবে লিনেকারের বিখ্যাত হয়ে যাওয়া মন্তব্যের একটা সংস্করণ জার্মানিতেই আছে। ভর করে আছে বায়ার্ন মিউনিখে। এ ক্ষেত্রে লিনেকারের কথাটা একটু ঘুরিয়ে এভাবে বলা যায়, জার্মান বুন্দেসলিগা একটি ফুটবল প্রতিযোগিতা, সেখানে ১৮টি দল খেলে, লিগ শেষে শিরোপা যায় বায়ার্নের ঘরে! এটাই যদি না হবে, লিগের শেষ দিন শিরোপা উৎসবের প্রস্তুতি নিয়ে মাঠে যাওয়া ডর্টমুন্ড কেন হতাশায় নুয়ে পড়বে। প্রায় হাতছাড়া হয়ে যাওয়া বুন্দেসলিগা শিরোপা কেন শেষ পর্যন্ত বায়ার্নের মুঠোতেই আসবে!

২০২২-২৩ মৌসুমে বায়ার্ন জিতেছে টানা ১১তম বুন্দেসলিগা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের টানা শিরোপা জয়ে যা সর্বোচ্চ। তবে বুন্দেসলিগায় বায়ার্নই শুধু নয়, প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি, ফ্রেঞ্চ লিগ আঁতে পিএসজিও জিতেছে মৌসুমপূর্ব প্রত্যাশা অনুযায়ীই।

পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি ছয় বছরের মধ্যে জিতেছে পঞ্চম প্রিমিয়ার লিগ, ফ্রেঞ্চ লিগ আঁতে পিএসজি জিতেছে ১১ বছরের মধ্যে নবম শিরোপা। লা লিগায় বার্সেলোনার ট্রফি চার বছর পর এলেও অপ্রত্যাশিত ছিল না একদমই, মাঝে লিগ না জিতলেও শিরোপা লড়াইয়ে সব সময়ই ছিল বার্সা।

সিরি ‘আ’-তেও তাই হয়েছে। প্রত্যাশিতভাবেই শিরোপা জিতেছে নাপোলি । তবে ইতালিয়ান লিগে নিজেদের তৃতীয় শিরোপা জিততে দলটিকে অপেক্ষা করতে হয়েছে ৩৩ বছর। সেই ১৯৯০ সালে ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে শিরোপা জিতেছিল নাপোলির ক্লাবটি। এরপর তিন দশকের বেশি সময় পার করে এবার। সেটাও বেশ দাপটের সঙ্গেই।

সবার আগে ৪ মে সিরি ‘আ’-র ট্রফি নিশ্চিত করে নাপোলি। মৌসুম শেষের হিসাব বলছে, সবচেয়ে বেশি ৯০ পয়েন্ট তুলে চ্যাম্পিয়ন হওয়া ক্লাবটিও নাপোলিই। অথচ এই ক্লাবই মাঝের তিন দশকে ৩১ জন কোচ পাল্টেছে, নেমে গিয়েছিল সিরি ‘আ’ থেকেও।

২০২২-২৩ মৌসুমে ক্লাব হিসেবে যদি নাপোলি ব্যতিক্রম হয়, খেলোয়াড় হিসেবে অবশ্যই আর্লিং হলান্ড। ডর্টমুন্ড ছেড়ে গত বছর যোগ দিয়েছিলেন ম্যানচেস্টার সিটিতে। নরওয়েজীয় এই স্ট্রাইকার প্রথম মৌসুমেই প্রিমিয়ার লিগ রেকর্ড বইয়ের অনেকগুলো পাতায় ওলট-পালট করে দিয়েছেন। প্রিমিয়ার লিগের ২০ ক্লাবের প্রতিযোগিতার যুগে সবচেয়ে বেশি ৩৬ গোল, ৪টি হ্যাটট্রিক আর গোল করার দক্ষতা মিলিয়ে ‘ম্যান অব দ্য সিজন’ হয়ে উঠেছেন ২২ বছর বয়সী এই স্ট্রাইকার। ইউরোপীয় গোল্ডেন শুও পাচ্ছেন হলান্ডই।

এবারের মৌসুম ভবিষ্যতে স্মরণীয় হয়ে থাকতে পারে আরেকটি কারণেও। এটিই ছিল পিএসজিতে লিওনেল মেসি আর রিয়াল মাদ্রিদে করিম বেনজেমার শেষ। খুব সম্ভবত সৌদি আরবের ফুটবলে যাচ্ছেন দুজনই।

লা লিগা

ট্রফি: বার্সেলোনা।
চ্যাম্পিয়ন লিগ: বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, আতলেতিকো মাদ্রিদ, রিয়াল সোসিয়েদাদ ও সেভিয়া
ইউরোপা লিগ: ভিয়ারিয়াল ও রিয়াল বেতিস
ইউরোপা কনফারেনস লিগ: ওসাসুনা
অবনমন: এলচে, এসপানিওল ও ভায়াদোলিদ

সিরি ‘আ’

ট্রফি: নাপোলি
চ্যাম্পিয়নস লিগ: নাপোলি, লাৎসিও, ইন্টার মিলান, এসি মিলান
ইউরোপা লিগ: আতালান্তা, রোমা ও ফিওরেন্তিনা (এবারের কনফারেন্স লিগ ফাইনালে জিতলে)
ইউরোপা কনফারেনস লিগ: জুভেন্টাস
অবনমন: সাম্পদরিয়া, ক্রেমোনেস ও স্পেৎজিয়া-ভেরোনা প্লে-অফের পরাজিত দল।

লিগ আঁ

ট্রফি: পিএসজি
চ্যাম্পিয়নস লিগ: পিএসজি, লাঁস, মার্শেই (বাছাই রাউন্ডে)
ইউরোপা লিগ: তুলুজ, রেনে
ইউরোপা কনফারেনস লিগ: লিল
অবনমন: অসের, আজাক্সিও, ত্রয়া, অঁজে

প্রিমিয়ার লিগ

ট্রফি: ম্যানচেস্টার সিটি
চ্যাম্পিয়নস লিগ: ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, নিউক্যাসল ইউনাইটেড, ম্যানচেস্টার ইউনাইটেড
ইউরোপা লিগ: লিভারপুল, ব্রাইটন ও ওয়েস্ট হাম (কনফারেনস লিগ ফাইনাল জিতলে)
ইউরোপা কনফারেনস লিগ: অ্যাস্টন ভিলা
অবনমন: সাউদাম্পটন, লিডস ইউনাইটেড, লেস্টার সিটি

বুন্দেসলিগা

ট্রফি: বায়ার্ন মিউনিখ
চ্যাম্পিয়নস লিগ: বায়ার্ন মিউনিখ, লাইপজিগ, ইউনিয়ন বার্লিন ও বরুসিয়া ডর্টমুন্ড
ইউরোপা লিগ: ফ্রেইবুর্গ, বায়ার লেভারকুসেন
ইউরোপা কনফারেনস লিগ: ফ্রাঙ্কফুর্ট
অবনমন: হার্থা বার্লিন, শালকে ও স্টুটগার্ট-হামবুর্গ ম্যাচের পরাজিত দল।

৯০

শীর্ষ পাঁচ লিগের মধ্যে সবচেয়ে বেশি ৯০ পয়েন্ট তুলে লিগ জিতেছে নাপোলি। ইতালিয়ান সিরি ‘আ’-তে ৩৮ ম্যাচ খেলে ২৮ জয় ও ৬ ড্রয়ে এই পয়েন্ট তোলে তারা, হারে মাত্র ৪টিতে। দ্বিতীয় সর্বোচ্চ ৮৯ পয়েন্ট প্রিমিয়ার লিগ জেতা ম্যানচেস্টার সিটির।

সামনের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি ৫টি দল জায়গা করে নিয়েছে লা লিগা থেকে। লিগ পয়েন্ট তালিকার প্রথম চার দলের সঙ্গে যুক্ত হয়েছে সেভিয়া, যারা এবার ইউরোপা লিগের শিরোপা জিতেছে।

সবচেয়ে বেশি ৪টি দল অবনমিত হয়েছে লিগ আঁ থেকে। ২০২৩-২৪ মৌসুম থেকে লিগ আঁ–তে দল দুটি কমে হবে ১৮টি। লিগ টু-তে উত্তরণ হওয়া দলকে জায়গা করে দিতে এ মৌসুমের ১৭তম দলকেও নেমে যেতে হয়েছে।

৭১

পাঁচ লিগের মধ্যে সবচেয়ে কম ৭১ পয়েন্ট নিয়ে বুন্দেসলিগা জিতেছে বায়ার্ন মিউনিখ। শীর্ষ দুই দলের মধ্যে সবচেয়ে কম ব্যবধানও ছিল এই লিগে। বায়ার্নের মতো দ্বিতীয় স্থানে থাকা বরুসিয়া ডর্টমুন্ডের পয়েন্টও ৭১, বাভারিয়ানরা চ্যাম্পিয়ন হয়েছে গোল ব্যবধানে এগিয়ে থাকায়।

৩৬

সব লিগের মধ্যে সর্বোচ্চ ৩৬ গোল করেছেন প্রিমিয়ার লিগের আর্লিং হলান্ড। যার সুবাদে ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন শু।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS