শপথ নিলেন রাজা তৃতীয় চার্লস

শপথ নিলেন রাজা তৃতীয় চার্লস

সত্তর বছর পর আরেকটি রাজ্যাভিষেক দেখলো পুরো বিশ্ব। বহু প্রতিক্ষার পর বাইবেল ছুয়ে রাজা হিসেবে শপথ নিলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। একইসাথে কুইন কনসোর্ট হিসেবে অভিষেক হয়েছে ক্যামিলা পার্কারের।

বাংলাদেশ সময় বিকেল ৩টা ২০ মিনিটে বাকিংহাম প্রাসাদ থেকে রাজ্যাভিষেকের জন্য যাত্রা শুরু করেন রাজা তৃতীয় চার্লস ও তার সহধর্মিনী কুইন কনসোর্ট ক্যামিলা। ঘোড়ায় টানা ডায়মন্ড জুবিলি কোচে করে তাদের রাজসিক যাত্রা ট্রাফালগার স্কয়ার হয়ে পৌঁছায় ওয়েস্টমিনস্টার অ্যাবিতে।

বিকেল ৪টার দিকে শুরু হয় করোনেশন বা রাজ্যাভিষেকের মূল অনুষ্ঠান। উদ্বোধনী এই অংশে যে সুর বাজানো হয়েছিল তা রাজা চার্লসের নির্বাচিত। রাজ্যাভিষেকের মূল অনুষ্ঠানটি ছিল প্রায় ২ ঘণ্টার। পরিচালনা করেন প্রথমে চার্চ অব ইংল্যান্ডের প্রধান ক্যান্টারবুরির আর্চবিশপ।

এরপর রাজ্যাভিষেকে ব্যবহৃত ৭শ’ বছরের পুরনো চেয়ারের পাশে গিয়ে দাড়ায় চার্লস। উপস্থিত ধর্মযাজকরা এসময় সমস্বরে বলে উথে ‘গড সেভ দ্য কিং’। রাজা তৃতীয় চার্লসকে ধর্মীয় বিধি ও অর্পিত দায়িত্ব পালনে দু’ দফা শপথ পড়েন আর্চবিশপ।

এরপর সোনালি পাত্র থেকে পবিত্র তেল নিয়ে চার্লসকে ছোঁয়ান আর্চবিশপ। পবিত্রতা রক্ষায় এই প্রক্রিয়াটি সম্পন্ন হয় পর্দার আড়ালে, যা টিভিতে দেখানো হয় নি। পরে ন্যায়বিচার করতে রত্নখচিত তলোয়ার দেয়া হয় রাজাকে।

এরপর সাড়ে ৩শ’ বছরের পুরনো ৪শ’ রত্ন-পাথরখচিত মুকুট রাজা তৃতীয় চার্লসের মাথায় পরিয়ে দেয়া হয়। শেষ পর্যায়ে সিংহাসনে আরোহণ করেন রাজা তৃতীয় চার্লস। তার বড় ছেলে প্রিন্স উইলিয়াম এই সময় বাবার প্রতি সম্মান দেখিয়ে হাঁটু বেড়ে ঝুঁকে বসেন।

এসময় রাজার সহধর্মিণী হিসেবে কুইন কনসোর্ট ক্যামিলাকেও মুকুট পরানো হয়।

অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন প্রিন্সেস উইলিয়াম এবং হ্যারি, বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকার প্রধান, রাজনীতিবিদ, তারকারা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS