সৌদিসহ আরব বিশ্ব ইসরায়েলকে স্বীকৃতি দিতে প্রস্তুত: বাইডেন

সৌদিসহ আরব বিশ্ব ইসরায়েলকে স্বীকৃতি দিতে প্রস্তুত: বাইডেন

U.S. President Joe Biden participates in a discussion moderated by Stephen Colbert, host of CBS's "The Late Show with Stephen Colbert", during a campaign fundraising event at Radio City Music Hall in New York, U.S., March 28, 2024. REUTERS/Elizabeth Frantz

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সৌদি আরবসহ গোটা আরব বিশ্ব প্রথমবারের মতো ইসরায়েলকে স্বীকৃতি দিতে প্রস্তুত ।  

বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নির্বাচনী তহবিল সংগ্রহের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাইডেনের এ তহবিল সংগ্রহ ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত সাবেক দুই প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন । এ ক্যাম্পেইনে ইসরায়েল ও ফিলিস্তিনের সংঘাত বন্ধে দু-রাষ্ট্র সমাধানের কথাও বলেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমি এখনই বিস্তারিত বলতে চাইছি না। তবে আপনারা দেখুন, সৌদি আরব, কাতার, জর্ডানসহ আমরা অন্য আরব দেশগুলোর সঙ্গে কাজ করছি। তারা ইসরায়েলকে পূর্ণাঙ্গ স্বীকৃতি দিতে প্রস্তুত। প্রথমবারের মতো এ প্রস্তুতি নিয়েছে তারা।

নিউইয়র্কের বিখ্যাত রেডিও সিটি মিউজিক হলে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে কয়েক হাজার অতিথি উপস্থিত ছিলেন।

৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত ইসরায়েলি হামলায় ৩২ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণ গেছে, যাদের অধিকাংশই নারী ও শিশু। বাকি বাসিন্দারা ক্ষুধায় দিন কাটাচ্ছেন।

সম্প্রতি যুদ্ধবিরতির আহ্বানে জাতিসংঘে ওঠা একাধিক প্রস্তাব যুক্তরাষ্ট্র আটকে দিলেও গেল বৃহস্পতিবার নিজেই একটি প্রস্তাব উত্থাপন করে। তবে চীন ও রাশিয়ার ভেটোতে তা আটকে যায়।

সূত্র: সিএনএন

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS