চার টেস্ট খেলেই অবসরে ক্লাসেন

চার টেস্ট খেলেই অবসরে ক্লাসেন

নতুন বছরের শুরুতেই টেস্ট থেকে অবসরের ঘোষণা দিলেন হাইনরিখ ক্লাসেন। এর পেছনে অবশ্য কোনো কারণ উল্লেখ করেননি ৩২ বছর বয়সী এই ক্রিকেটার।তবে অনুমান করা যাচ্ছে ক্যারিয়ারের এই পর্যায়ে এসে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোতে নাম কুঁড়াতে চান তিনি।  

টেস্ট ক্রিকেটে তার ক্যারিয়ার খুব একটা সমৃদ্ধ নয়। খেলেছেন কেবল চারটি ম্যাচে। সাদা পোশাকে সবশেষ মাঠে নেমেছেন গত বছরের মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

প্রথম শ্রেণির ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেওয়ার পর ২০১৯ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় ক্লাসেনের। কিন্তু পরবর্তী ম্যাচটি খেলতে চার বছর অপেক্ষা করেন তিনি। সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে একাদশে ফেরার পর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুটি টেস্ট খেলেন এই উইকেটরক্ষক। এরপর দলে জায়গা হারান কাইল ভেরেইনার কাছে।  

যদিও দক্ষিণ আফ্রিকা কোচ শুকরি কনরাড জানান, ক্লাসেন তার ভবিষ্যৎ পরিকল্পনায় ভালোমতোই ছিলেন। তা সত্ত্বেও ৪ টেস্টে ১০৪ রান ও ১২টি ডিসমিসাল করে নিজের প্রিয় ফরম্যাটকে বিদায় জানালেন তিনি।

অবসর প্রসঙ্গে দেওয়া এক বিবৃতিতে ক্লাসেন বলেন, ‘সঠিক সিদ্ধান্ত নিচ্ছি কি না, তা ভেবে কিছু নির্ঘুম রাত কাটানোর পর লাল বলের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি আমি। এটি কঠিন সিদ্ধান্ত ছিল কারণ এখন পর্যন্ত এটি আমার সবচেয়ে প্রিয় ফরম্যাট। মাঠ ও মাঠের বাইরে যে লড়াই আমি সামলেছি সেগুলোই আমাকে আজকের ক্রিকেটার বানিয়েছে। যাত্রাটা অসাধারণ ছিল এবং আমি আনন্দিত, আমি আমার দেশকে প্রতিনিধিত্ব করতে পেরেছি। ‘

‘যতগুলো ক্যাপ পেয়েছি তার মধ্যে ব্যাগি টেস্ট ক্যাপই আমার সবচেয়ে মূল্যবান। আমার লাল বলের ক্যারিয়ারে যারা অংশ ছিলেন ও আমাকে আজকের ক্রিকেটারে পরিণত করেছেন তাদের সবাইকে ধন্যবাদ। তবে এখন নতুন চ্যালেঞ্জ অপেক্ষা করছে এবং আমি সেদিকে মুখিয়ে আছি। ‘

নিশ্চিতভাবেই এখন ক্লাসেনের পুরো মনযোগ থাকবে সাদা বলের ক্রিকেটে। গত বছর রঙিন পোশাকে দুর্দান্ত সময় কাটিয়েছেন তিনি। ওয়ানডেতে ১৪০ ও টি-টোয়েন্টিতে ব্যাট করেছেন ১৭২ এর উপর স্ট্রাইকরেটে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS