বিশ্বকাপে সাফল্য পাওয়ায় মেয়াদ বাড়লো আফগানিস্তান কোচের

বিশ্বকাপে সাফল্য পাওয়ায় মেয়াদ বাড়লো আফগানিস্তান কোচের

আরও এক বছর আফগানিস্তানের প্রধান কোচের দায়িত্বে থাকছেন জোনাথন ট্রট।  

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সাফল্য পাওয়ায় সাবেক এই ইংলিশ ব্যাটারের সঙ্গে চুক্তির মেয়াদ এক বছর বাড়িয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

২০২৩ সালের ৩১ ডিসেম্বর এসিবির সঙ্গে ট্রটের ১৮ মাসের চুক্তির মেয়াদ শেষ হয়। তবে তার কাজে সন্তুষ্ট হয়ে ২০২৪ সালেও তাকে রেখে দিচ্ছে আফগান বোর্ড। মূলত ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্যও ট্রটের ওপর ভরসা রাখছে আফগানরা।

গত ওয়ানডে বিশ্বকাপে রশিদ-নবিরা হারিয়েছেন সাবেক তিন বিশ্বচ্যাম্পিয়ন- পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে। এছাড়া নেদারল্যান্ডসকে হারানোর পাশাপাশি আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ভয় পাইয়ে দিয়েছিল আফগানিস্তান। বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা এক ইনিংস খেলে সেদিন অজিদের বাঁচিয়ে দেন গ্লেন ম্যাক্সওয়েল।

বিশ্বকাপের লিগ পর্বে ১০টি ম্যাচের মধ্যে ৪টিতে জয় তুলে নেয় আফগানিস্তান। সবমিলিয়ে ষষ্ঠ স্থানে থেকে আসর থেকে বিদায় নেয় তারা। আগের দুই বিশ্বকাপে যে দলটি মাত্র ২ ম্যাচ জিততে সক্ষম হয়েছিল, তারাই আবার ট্রটের দেখানো পথে এক আসরেই ৪ ম্যাচে জয় তুলে নেয়।  

গতকাল এক বিবৃতিতে এসিবি জানিয়েছে, ‘১৮ মাসের মেয়াদে তার সাফল্যের কারণে এমন (মেয়াদ বাড়ানোর) সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে সময়ে তিনি দলের উন্নতিতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। জোনাথন ট্রটও চুক্রির মেয়াদ বাড়ানোয় খুশি হয়েছেন। তিনি স্কোয়াডের পেছনে আরও সময় ব্যয় করতে এবং ২০২৩ বিশ্বকাপের পারফরম্যান্সকে আরও এগিয়ে নিয়ে আগ্রহী। ‘

২০২২ সালের জুলাইয়ে আফগানিস্তানের কোচ হিসেবে দায়িত্ব নেন ট্রট। তার কোচিংয়ে, ২৩টি ওয়ানডের মধ্যে ৮টিতে জয় পায়। এর মধ্যে বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ও আছে। ট্রটের কোচিংয়ে ২৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১১টিতে জয় পেয়েছে আফগানরা। এর মধ্যে আছে পাকিস্তানের বিপক্ষে প্রথমবার সিরিজ জয়ও।  

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS