কালো আর্মব্যান্ড পরে আইসিসির ‘আইন ভেঙেছেন’ খাজা

কালো আর্মব্যান্ড পরে আইসিসির ‘আইন ভেঙেছেন’ খাজা

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে হাতে কালো আর্মব্যান্ড পরে নেমেছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটার উসমান খাজা। পূর্ব অনুমতি ছাড়া এমন কাজ করায় তিনি আইসিসির নিয়ম ভেঙেছেন।

ওই ম্যাচে জুতায় ‘সব জীবন সমান’ ও ‘স্বাধীনতা মানুষের অধিকার’ লিখে নামতে চেয়েছিলেন খাজা। মূলত ফিলিস্তিনের গাজায় হওয়া নির্যাতনের প্রতিবাদ জানাতেই এটি করতে চেয়েছিলেন তিনি। কিন্তু শেষ অবধি আইসিসির বাধার কারণে পারেননি।  

এরপর কালো আর্মব্যান্ড পরে মাঠে নেমেছিলেন খাজা। এটি অবশ্য এমনিতে নিয়মিত ঘটনাই ক্রিকেটে। কোনো আন্তর্জাতিক ক্রিকেটার, তাদের পরিবারের সদস্য ও নির্দিষ্ট কোনো ঘটনায় কালো আর্মব্যান্ড পরে মাঠে নামেন ক্রিকেটাররা। কিন্তু এজন্য আগে থেকে আইসিসির অনুমতি নিতে হয়।

আইসিসির ক্লথিং এন্ড ইকুপমেন্টের ‘এফ’ ধারা ভঙ্গ করেছেন খাজা। আইসিসির একজন মুখপাত্র ক্রিকইনফোকে জানান, খাজা তার আর্মব্যান্ডের মাধ্যমে ব্যক্তিগত বার্তা দিতে চেয়েছেন। কিন্তু তার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া বা আইসিসির অনুমতি চাননি। ব্যক্তিগত বার্তার ক্ষেত্রে সেটি নিতে হয়।  

এখনও অবধি অবশ্য কোনো শাস্তি পাননি খাজা। বক্সিং ডে টেস্টে তার খেলা নিয়েও কোনো সংশয় নেই। কারণ ১২ মাসের মধ্যে এমন অপরাধ চারবার করলেও সর্বোচ্চ ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করার বিধান রয়েছে।  

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের আগে জুতোর ওই বার্তা দিতে না দেওয়ায় আবেগী বার্তা দিয়েছিলেন খাজা। সেখানে তিনি দাবি করেছিলেন, কোনো রাজনৈতিক বার্তা দিচ্ছেন না তিনি। আইসিসিকে তখন চ্যালেঞ্জ করার কথাও জানান। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন খাজা।

বাংলাদেশ সময় : ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
এমএইচবি/এএইচএস

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS