আকরাম–ম্যাকগ্রা–কুম্বলেরা যা পারেননি, লর্ডসেই তা করে ফেলতে পারেন লায়ন

আকরাম–ম্যাকগ্রা–কুম্বলেরা যা পারেননি, লর্ডসেই তা করে ফেলতে পারেন লায়ন

লর্ডস টেস্ট নিয়ে অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন হয়তো একটু বেশিই রোমাঞ্চিত থাকবেন। ২৮ জুন লর্ডসে অ্যাশেজের দ্বিতীয় টেস্টটা যে তাঁর জন্য বিশেষই হতে যাচ্ছে। এই ম্যাচে তিনি ক্রিকেট ইতিহাসের অসাধারণ এক কীর্তিতে ছোট্ট একটি তালিকায় নাম লেখাতে যাচ্ছেন। শুধু তা–ই নয়, লর্ডস টেস্টের একাদশে থাকলেই একটি রেকর্ডও গড়ে ফেলবেন লায়ন।

লর্ডস টেস্টটি লায়নের ক্যারিয়ারের ১২২তম হবে। তাঁর চেয়ে বেশি টেস্ট খেলা ক্রিকেটার আছেন অনেক। কিন্তু প্রসঙ্গ যখন টানা টেস্ট খেলে যাওয়া, লায়নের ওপরে খুব বেশি ক্রিকেটার নেই। পঞ্চম ক্রিকেটার হিসেবে তিনি টানা ১০০ টেস্ট খেলার কীর্তি গড়বেন লর্ডসে। আর বিশেষজ্ঞ বোলারদের মধ্যে তাঁর ওপরে নেই আর কেউ। প্রথম বোলার হিসেবে টানা ১০০ টেস্ট খেলবেন লায়ন।

টানা বেশি টেস্ট খেলায় সবার ওপরে আছেন ইংল্যান্ডের সাবেক ওপেনার অ্যালিস্টার কুক। ক্যারিয়ারে মোট ১৬১ টেস্ট খেলা কুক টানা খেলেছেন ১৫৯টি ম্যাচ। টানা টেস্ট খেলায় কুকের পরই আছেন অ্যালান বোর্ডার। অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার টানা খেলেছেন ১৫৩ টেস্ট। এ তালিকায় এরপর আছেন অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ, ভারতীয় কিংবদন্তি  সুনীল গাভাস্কার ও নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

বোলারদের মধ্যে লায়নের পরে অবস্থান ভারতের অনিল কুম্বলের। ক্যারিয়ারে ১৩২ টেস্ট খেলা কুম্বলে সর্বোচ্চ টানা ম্যাচ খেলেছেন ৬০টি। বোলারদের মধ্যে টানা ম্যাচ খেলায় কুম্বলের পর আছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা (৫৪) ও ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ (৫৩)।

লর্ডস টেস্টে একটি মাইলফলকের সামনেও দাঁড়িয়ে আছেন লায়ন। এখন তাঁর টেস্ট ক্রিকেটে উইকেট ৪৯৫টি। লর্ডসে আর ৫টি উইকেট পেলেই ছুঁয়ে ফেলবেন ৫০০ উইকেটের মাইলফলক। এটা নিয়ে লায়ন ফক্স স্পোর্টসকে বলেছেন, ‘এটা দুর্দান্ত একটি ব্যাপার হবে, যখন আপনি পেছন তাকিয়ে দেখবেন ৫০০ উইকেট এর আগে কারা পেয়েছেন।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS