ঈদের আগেই জেনে রাখুন চিজ বোরেক ও টার্কিশ ডিলাইটসহ আরও দুটি রেসিপি

ঈদের আগেই জেনে রাখুন চিজ বোরেক ও টার্কিশ ডিলাইটসহ আরও দুটি রেসিপি

সেমাই, চটপটি, নুডলস, কাবাব—ঈদের দিন সকাল, বিকেল বা সন্ধ্যার নাশতায় এসব পদই সাধারণত থাকে। অন্য কিছু বানাতে চান? এই পদগুলো চেষ্টা করে দেখতে পারেন। রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস

উপকরণ: কর্নফ্লাওয়ার আধা কাপ, সাধারণ চিনি ২ কাপ, লেবুর রস ২ চা-চামচ, ক্রিম অব টারটার আধা চা-চামচ, লাল রং সামান্য, কেওড়াজল ১ টেবিল চামচ, গুঁড়া চিনি বা আইসিং সুগার ২ কাপ বা পরিমাণমতো, পানি আধা কাপ।

প্রণালি: চিনি ১ কাপ, পানি, লেবুর রস দিয়ে চুলায় দিয়ে নাড়তে থাকুন। শিরা ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। কর্নফ্লাওয়ারের সঙ্গে দেড় কাপ পানি ও ক্রিম অব টারটার মিলিয়ে চুলায় দিয়ে নাড়াচাড়া করতে হবে। ঘন হয়ে এলে অল্প অল্প করে শিরা দিয়ে নাড়ুন। সব শিরা দেওয়ার পর মিশ্রণ ঘন হয়ে এলে কেওড়া ও লাল রং মিলিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। চুলা থেকে নামিয়ে ৬ ইঞ্চি বাই ৪ ইঞ্চি প্যানে তেল লাগিয়ে নিন। মিশ্রণ ঢেলে দিয়ে ঠান্ডা হলে পছন্দমতো টুকরা করে আইসিং সুগারে গড়িয়ে নিতে হবে।

টফু টোস্ট

উপকরণ: টফু ৫০০ গ্রাম, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ বা পরিমাণমতো, লেবুর রস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, অরিগানো ১ চা-চামচ, জলপাই তেল ১ টেবিল চামচ, ব্রেডক্রাম্ব ১ কাপ বা পরিমাণমতো, ডিম ১টি, ময়দা ২ টেবিল চামচ, পানি ২ টেবিল চামচ।

প্রণালি: টফু টুকরা করে নিতে হবে। ময়দা, ডিম, ব্রেডক্রাম্ব বাদে অন্য সব উপকরণ টফুর সঙ্গে মিলিয়ে ২৫ থেকে ৩০ মিনিটের মতো মেখে রাখতে হবে। ডিম ২ টেবিল চামচ পানি দিয়ে ফেটিয়ে নিন। ময়দার সঙ্গে মিলিয়ে নিন। টফু ডিমের মিশ্রণে ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিতে হবে। ওভেনের ট্রেতে তেল ব্রাশ করে নিন। টফু সাজিয়ে রাখুন। এবার প্রিহিট করা ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ২৫ থেকে ৩০ মিনিট টোস্ট করে নিতে হবে।

সবজির ললি

উপকরণ: সেদ্ধ করা আলুভর্তা ১ কাপ, পছন্দমতো রঙের ক্যাপসিকামকুচি আধা কাপ, গাজর মিহিকুচি আধা কাপ, বরবটি মিহিকুচি ৩ টেবিল চামচ, পুদিনাপাতাকুচি ২ টেবিল চামচ, পানি ২ টেবিল চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, পছন্দমতো সবজি ১ কাপ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচকুচি ১ টেবিল চামচ বা পরিমাণমতো, চিলি ফ্লেক্স আধা চা-চামচ বা পরিমাণমতো, কারি পাউডার ২ চা-চামচ, ঢাকাই পনিরকুচি আধা কাপ, ডিম ১টি, ময়দা ২ টেবিল চামচ, ব্রেডক্রাম্ব ১ কাপ বা পরিমাণমতো, তেল ভাজার জন্য।

প্রণালি: ব্রেডক্রাম্ব, ময়দা, ডিম, তেল বাদে অন্য সব উপকরণ ভালো করে মেখে নিন। ললিপপের আকারে করে নিন। ডিমের সঙ্গে ২ টেবিল চামচ পানি ও ময়দা দিয়ে ফেটিয়ে নিন। ললিপপ ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে স্টিকে লাগান। এক ঘণ্টা এটা রেফ্রিজারেটরে রেখে দিন। গরম ডুবো তেলে সোনালি রং করে ভেজে নিয়ে কিচেন টাওয়েল বা টিস্যুর ওপর রাখুন। সস দিয়ে পরিবেশন করুন ভেজিটেবল ললি।

চিজ বোরেক

উপকরণ: ময়দা ২ কাপ, ইস্ট ১ চা-চামচ, মাখন ৭৫০ গ্রাম, তরল দুধ ১ কাপ বা পরিমাণমতো, অরিগানো ১ চা-চামচ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, চিনি ১ টেবিল চামচ, মোজারেলা চিজ ১ কাপ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, পছন্দমতো রঙের ক্যাপসিকামকুচি ১ কাপ।

প্রণালি: ময়দা, ইস্ট, চিনি, লবণ একসঙ্গে মিলিয়ে নিন। ৩ টেবিল চামচ দুধ আলাদা করে রাখুন। বাকি দুধ কুসুম গরম করে নিন। শুকনা মিশ্রণের সঙ্গে ভালো করে মথে নিন। অর্ধেক পরিমাণ মাখন দিয়ে আরও কিছুক্ষণ মথে নিন। ঢাকনা দিয়ে ঢেকে এক ঘণ্টা গরম জায়গায় রাখতে হবে। বাকি মাখন চুলায় গরম করে নিন। এতে ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। গোলমরিচের গুঁড়া, অরিগানো, লবণ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। ৩ টেবিল চামচ দুধ, ৪ টেবিল চামচ চিজ দিয়ে দিন। আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে। খামির ৪ ভাগ বা পছন্দমতো আকারে ভাগ করে নিতে হবে। পাতলা রুটি বেলে মাখনের প্রলেপ দিয়ে দিতে হবে। ওপরে বাকি চিজ ছড়িয়ে দিন। একপাশে ক্যাপসিকামের পুর দিয়ে দিন। রোল করে পেঁচিয়ে নিয়ে বেকিং ট্রেতে রেখে দিন। ডিমের প্রলেপ দিতে হবে। এভাবে সব কটি প্রিহিট করা ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ২০ থেকে ২৫ মিনিট বেক করতে হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS