ওমানকে গুঁড়িয়ে দিল শ্রীলঙ্কা, বেরিংটনে বড় জয় স্কটল্যান্ডের

ওমানকে গুঁড়িয়ে দিল শ্রীলঙ্কা, বেরিংটনে বড় জয় স্কটল্যান্ডের

ওয়ানডেতে প্রতিপক্ষকে ১০০-এর নিচে অলআউট করে দেওয়ার ক্ষেত্রে শ্রীলঙ্কা বেশ পারদর্শী, সেটি বলাই যায়। এখন পর্যন্ত ৫০ ওভারের ম্যাচে কোনো দলের সর্বনিম্ন স্কোরের যে তালিকা, তাতে প্রথম পাঁচটির তিনটিই শ্রীলঙ্কার বিপক্ষে। সব মিলিয়ে প্রতিপক্ষকে এর আগেই সর্বোচ্চ ১৯ বার ১০০-এর নিচে অলআউট করেছিল শ্রীলঙ্কা। সে তালিকায় এবার যুক্ত হলো ওমানও।

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে বুলাওয়েতে ওমান আগে ব্যাটিং করে ৩০.২ ওভারে আটকে গেছে ৯৮ রানেই। ১৫ ওভারে বিনা উইকেটেই লক্ষ্যে পৌঁছে গেছে শ্রীলঙ্কা। সংযুক্ত আরব আমিরাতের পর ওমানকে গুঁড়িয়ে বাছাইপর্ব শুরু করল শ্রীলঙ্কা, অন্যদিকে তৃতীয় ম্যাচে এসে প্রথম হারের স্বাদ পেল ওমান।

ওমানকে গুঁড়িয়ে দিয়েছেন মূলত ওয়ানিন্দু হাসারাঙ্গা ও লাহিরু কুমারা। টানা দ্বিতীয় ম্যাচে ৫ উইকেট নিলেন হাসারাঙ্গা। আগের ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২৪ রানে ৬ উইকেট নেওয়া এই লেগ স্পিনার আজ ৫ উইকেট নেন মাত্র ১৩ রান খরচ করে। তাঁর সঙ্গে কুমারা নেন ৩ উইকেট।

প্রতিপক্ষকে সবচেয়ে বেশিবার ১০০-এর নিচে অলআউট (শীর্ষ ১০)

শ্রীলঙ্কা২০
অস্ট্রেলিয়া১৮
পাকিস্তান১৫
ওয়েস্ট ইন্ডিজ১২
ভারত১১
ইংল্যান্ড১০
নিউজিল্যান্ড১০
দক্ষিণ আফ্রিকা
আফগানিস্তান
কেনিয়া

* বাংলাদেশ প্রতিপক্ষকে অলআউট করেছে ২ বার

টসে হেরে ব্যাটিংয়ে নামা ২০ রানেই হারিয়ে ফেলে ৪ উইকেট, এর ৩টিই নেন কুমারা। এরপর ওমানকে একটু ধাতস্থ করেছিলেন এক প্রান্তে টিকে থাকা ওপেনার জতীন্দর সিং ও আয়ান খান। পঞ্চম উইকেটে দুজন যোগ করেন ৫২ রান। তবে ইনিংসের ২১তম ওভারে এসে ওমানকে ধ্বংস করে দেন হাসারাঙ্গা। ওই ওভারে নেন ৩ উইকেট, সব কটিই আসে গুগলিতে। ওমান এরপর বেশিক্ষণ টেকেনি আর। নিজেদের ইতিহাসে দ্বিতীয়বার ১০০ রানের নিচেই গুটিয়ে যায় তারা।

রান তাড়ায় শ্রীলঙ্কার জন্য যথেষ্ট হয় পাতুম নিসাঙ্কা ও দিমুথ করুনারত্নের ওপেনিং জুটিই। করুনারত্নে পান আরেকটি ফিফটি। ওয়ানডে দলে ফেরার পর আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ৪ রানে আউট হয়েছিলেন এই বাঁহাতি, এরপর পেলেন টানা চারটি ফিফটি। আজ ৫১ বলে ৬১ রানে অপরাজিত থাকেন তিনি। নিসাঙ্কা অপরাজিত ছিলেন ৩৯ বলে ৩৭ রান করে।

বেরিংটনে বড় জয় স্কটল্যান্ডের

দিনের অন্য ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ১১১ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্কটল্যান্ড। আগের ম্যাচে আইরিশদের শেষ বলে গিয়ে হারানো স্কটল্যান্ড এবার গ্রুপ ‘বি’-এর পয়েন্ট তালিকার দুইয়ে উঠে এল।

শেষ পর্যন্ত বড় জয় পেলেও আগে ব্যাটিং করা স্কটল্যান্ডের ইনিংসের শুরুটা ভালো ছিল না। ৪৮ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলেছিল তারা। এরপর তাদের টানেন অধিনায়ক রিচি বেরিংটন। মাইকেল লিস্ক ও ক্রিস গ্রিভসের সঙ্গে দুটি ফিফটি জুটির পর অষ্টম উইকেটে মার্ক ওয়াটকে নিয়ে তিনি যোগ করেন ১০৯ রান, সেটিও মাত্র ৬৬ বলে।

ইনিংসের শেষ বলে গিয়ে রানআউট হওয়ার আগে বেরিংটন ১২৭ রান করেন ১৩৬ বলে, ইনিংসে ৯টি চারের সঙ্গে মারেন ৩টি ছক্কা। আগের ম্যাচে স্কটল্যান্ডের জয়ের অন্যতম নায়ক ওয়াট অপরাজিত থাকেন ৩১ বলে ৪৪ রানে।

রান তাড়ায় প্রত্যাশিত বড় জুটি পায়নি আরব আমিরাত। অধিনায়ক মোহাম্মদ ওয়াসিম করেন সর্বোচ্চ ৩৬ রান, তবে সেটি মোটেও যথেষ্ট ছিল না তাঁদের জন্য। স্কটিশ পেসার সাফয়ান শরিফ ৪ উইকেট নেন ২০ রানে, ক্রিস সোল ৩৭ রানে নেন ৩ উইকেট।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS