ভুটানি স্ট্রেচার বাহকের জ্ঞান ফিরিয়ে আলোচনায় বাংলাদেশের ফিজিও

ভুটানি স্ট্রেচার বাহকের জ্ঞান ফিরিয়ে আলোচনায় বাংলাদেশের ফিজিও

খেলার মাঝখানে হঠাৎই জ্ঞান হারিয়ে ফুটবলারদের মাটিতে লুটিয়ে পড়ার ঘটনা দেখা গেছে কয়েকবার। এক্ষেত্রে হয়তো সবার স্মৃতিতে প্রথমেই ভেসে ওঠে ২০২০ ইউরোতে ডেনমার্কের ফুটবলার ক্রিস্টিয়ান এরিকসেনের ঘটনাটি।তবে গতকাল বাংলাদেশ-ভুটানের মধ্যকার ফিফা প্রীতি ম্যাচে মাঠেই জ্ঞান হারিয়ে ফেলেন এক স্ট্রেচার বাহক। তার প্রাথমিক চিকিৎসা দিয়ে আলোচনায় বাংলাদেশ দলের ফিজিও আবু-সুফিয়ান সরকার।  

থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে অনাকাঙ্ক্ষিত ঘটনাটি ঘটে প্রথমার্ধের শেষ মুহূর্তে। রাকিব হোসেন গোড়ালির চোটে পড়লে বন্ধ হয়ে যায় খেলা। তাকে মাঠ তুলে নেওয়ার স্ট্রেচার আনার সংকেত দেওয়া হয়। কিন্তু রাকিবকে তুলে নেওয়ার আগেই মাটিতে লুটিয়ে পড়েন ভুটানের এক স্ট্রেচার বাহক।

ভুটান থেকে বাংলানিউজকে আবু-সুফিয়ান বলেন, ‘ঘটনাটি ঘটে প্রথমার্ধে শেষ দিকে। রাকিব গোড়ালির চোট পাওয়ার পর বললাম আপনার আর খেলা চালিয়ে যাওয়া সম্ভব হবে না। তাই স্ট্রেচার ডাকা হলো। দেখলাম চারজনের মধ্যে একজন জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে গেল। তখন তাকে দ্রুতই সিপিআর(কৃত্রিম শ্বাস এবং রক্তসঞ্চালন শুরু করার পদ্ধতি) দিতে শুরু করি। প্রায় ১০ মিনিট পর তাকে স্থিতিশীল অবস্থায় ফিরিয়ে আনতে পারি। ‘

‘এর মধ্যে ভুটানের ফিজিও চলে এল। আমি আবার রাকিবের কাছে চলে গেলাম। কিন্তু কিছুক্ষণ পর ভুটানের ফিজিও বলল, তোমার সহায়তা প্রয়োজন আমার। তাই আবার ছেলেটির কাছে গেলাম। স্থিতিশীল অবস্থায় ফেরার পর ছেলেটিকে অ্যাম্বুলেন্সে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আমি খোঁজ নিয়েছি, সুস্থ হয়ে উঠছে সে। জানলাম যে তার খিঁচুনি রোগ আছে। ‘

২০১৮ সাল থেকে বসুন্ধরা কিংসের ফিজিও হিসেবে কাজ করছেন আবু-সুফিয়ান। গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ থেকে ফিজিওথেরাপিতে স্নাতক সম্পন্ন করেছেন তিনি। ভুটান সিরিজে বাংলাদেশ দলের ফিজিও হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে।

এদিকে আগামী ৮ সেপ্টেম্বর ভুটানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে রাকিবের খেলা অনিশ্চিত। এমনটাই জানিয়েছেন আবু-সুফিয়ান। কেননা এখনো রাকিবের এমআরআই করানো যায়নি। তাই চোটের অবস্থা ঠিক কেমন, সেটা বোঝা যাচ্ছে না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS