মুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস

মুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস

রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বের অবসানের পর শনিবার (৬ মে) যুক্তরাজ্যের রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস। এর মাধ্যমে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে জমকালো আয়োজনে ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে অভিষেক হলো তার।

তৃতীয় চার্লসের মাথায় রাজমুকুট পরিয়ে দেন আর্চবিশপ ক্যান্টারবরি। এর আগে শপথ পাঠ করানো হয় নতুন রাজাকে। এছাড়া তৃতীয় চালর্সের জন্য বিশেষ প্রার্থনাও করেন তারা।

অভিষেক অনুষ্ঠানে রাজার মাথায় ও হাতে ‘পবিত্র তেল’ লেপন করা হয়। রাজকীয় প্রতীক হিসেবে তিনি গ্রহণ করেন রাজদণ্ড ও রাজগোলক। অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে রাজার মাথায় মুকুট পরিয়ে দেন আর্চবিশপ।

স্বর্ণের এই মুকুট তৈরি করা হয় ১৬৬১ সালে। টাওয়ার অব লন্ডনে যেসব সামগ্রী বা ক্রাউন জুয়েলস সংরক্ষিত আছে তার মধ্যে অন্যতম এই মুকুট। শুধু অভিষেক অনুষ্ঠানে রাজা বা রানি এই মুকুট পরে থাকেন।

তৃতীয় চালর্সের রাজ্যভিষেকে উপস্থিত ছিলেন তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি। তবে ডিউক অফ সাসেক্সের স্ত্রী মার্কিন অভিনেত্রী মেগান মার্কেল অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। এছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশের দুই হাজারেরও বেশি অতিথি অংশ নেন তৃতীয় চালর্সের রাজ্যাভিষেকে।

বিবিসি জানায়, স্থানীয় সময় সকাল ১০টায় রাজকীয় গাড়ি ডায়মন্ড জুবলি কোচে করে ওয়েস্টমিনস্টার অ্যাবে যান তৃতীয় চার্লস। সেখানে পৌঁছানোর পর অভিষেক অনুষ্ঠানে প্রার্থনা হয় যার মূল বার্তা ছিল- ‘আমি সেবা পেতে নয় বরং দিতে এসেছি’। এরপরই শপথ পড়ানো হয় তৃতীয় চার্লসকে, যা সাজানো হয় প্রশ্ন-উত্তরের মতো করে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS