বঙ্গোপসাগরের লঘুচাপ সাইক্লোনে রূপ নেওয়ার আশঙ্কা

বঙ্গোপসাগরের লঘুচাপ সাইক্লোনে রূপ নেওয়ার আশঙ্কা

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আশেপাশের অঞ্চলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে লঘুচাপ তৈরির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই হিসেবে রবিবার নাগাদ বঙ্গোপসাগরে লঘুচাপটি ঘণীভূত হয়ে পর্যায়ক্রমে তা সাইক্লোনে রূপ নিতে পারে বলে আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় প্রবণ এই ‘মে’ মাসে গত ৩২ বছরে প্রায় ১৭টি সাইক্লোন হয়েছে। আর ৯টি লঘুচাপ পর্যায়ক্রমে পরিণত হয়েছে নিম্নচাপে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খান বলছে, রবিবার নাগাদ বঙ্গোপসাগরে লঘুচাপটি সৃষ্টি হলে পর্যায়ক্রমে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ এবং গভীর নিম্নচাপে পরিণত হয়ে সাইক্লোনে রূপ নিতে পারে। তবে এক্ষেত্রে বঙ্গোসাগর ও আশপাশে বাতাসের গতিবেগ ও তাপমাত্রা বড় ভূমিকা রাখবে। লঘুচাপটি সাইক্লোনে পরিণত হলে এর নামকরণ করা হবে ‘মোখা’।

পরিসংখ্যান বলছে, ১৯৯০ সালের পর এই ‘মে’ মাসে গত ৩২ বছরে আইলা, আম্ফান, ইয়াস, রোয়ানুর মত সাইক্লোন বাংলাদেশে আঘাত হেনেছে। বরাবরই সাইক্লোন প্রবণ এপ্রিল-মে মাসে বঙ্গোপসাগরের ওপর জোর পর্যবেক্ষণ রাখে আবহাওয়া অফিস।

গাণিতিক মডেল ও রিজিওনাল ডেটা সেন্টারের তথ্য বিশ্লেষণ অনুযায়ী, রোববার বঙ্গোপসাগরে লঘুচাপটি সৃষ্টি হলে আগামী ১০ কিংবা ১১ মে নাগাদ সাইক্লোনে পরিণত হতে পারে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS