সাকিব ফিরেছেন বলেই আত্মবিশ্বাসী বাংলাদেশ

সাকিব ফিরেছেন বলেই আত্মবিশ্বাসী বাংলাদেশ

বৃহস্পতিবার চট্টগ্রাম পৌঁছেই ব্যাট-প্যাডে সজ্জিত হয়ে নেমে পড়েছিলেন সাকিব। গতকালও জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনি ছিলেন ভীষণ সপ্রতিভ। গত দুই দিনের অনুশীলনে সাকিবই ছিলেন বাংলাদেশ দলের মধ্যমণি। তাঁর প্রত্যাবর্তনে দলের আবহটাই বদলে গেছে। তাঁর উপস্থিতি সবসময়ই দলের মধ্যে  একটা বাড়তি নির্ভরতা দেয়। তবে এবার তিনি নিজে থেকেই পুরো দলকে চাঙ্গা রাখছেন। চট্টগ্রামে আজ থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে সাকিবের কারণেই আত্মবিশ্বাসী বাংলাদেশ।

চট্টগ্রামে জিতে সিরিজে সমতা ফেরাতে মরিয়া স্বাগতিকরা। অবশ্য এজন্য ইতিহাস গড়তে হবে শান্ত-সাকিবদের। কারণ, দেশের মাটিতে শ্রীলঙ্কাকে টেস্টে কখনও হারাতে পারেনি বাংলাদেশ। টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র জয়টি কলম্বোর পি সারা ওভালে। যদিও দুই বছর আগে এ মাঠে দুই দলের সর্বশেষ লড়াইটি ড্র হয়েছিল এবং প্রথম ইনিংসে বাংলাদেশ লিডও নিয়েছিল। তবে সিলেটের ৩২৮ রানের তরতাজা হারে সে স্মৃতি কিছুটা হলেও মলিন হয়ে গেছে। বাংলাদেশ অবশ্য সেসব নিয়ে পড়ে নেই। সাকিবের অভিজ্ঞতা ও অনুপ্রেরণায় নতুন উদ্যমে পথ চলতে চান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। গত বিশ্বকাপের পর থেকে চোখের অসুখ, রাজনীতিসহ নানা কারণে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে সাকিব। আর সর্বশেষ টেস্ট খেলেছিলেন এক বছর আগে। এরই মধ্যে বাংলাদেশের ক্রিকেটের অনেক কিছু পরিবর্তন হয়েছে। তিন ফরম্যাটে নেতৃত্ব পেয়েছেন নাজমুল হাসান শান্ত। গত দুই দিনের অনুশীলনে সাকিবকে অধিকাংশ সময় নতুন অধিনায়কের সঙ্গেই দেখা গেছে। আর গতকাল উইকেট দেখার সময় তো সাকিবকে সঙ্গে করে নিয়ে যান শান্ত। সাকিবের বিশাল অভিজ্ঞতার পূর্ণ সদ্ব্যবহার করতে চান তিনি।

সাকিব ফেরায় একাদশ থেকে বাদ পড়তে যাচ্ছেন মিডল অর্ডার ব্যাটসম্যান শাহাদাত হোসেন দীপু। বিশ্বের অন্যতম সেরা এ অলরাউন্ডারের প্রত্যাবর্তনে ব্যাটিং গভীরতা বাড়ার পাশাপাশি স্বাগতিকদের স্পিন শক্তিও বৃদ্ধি পাবে। চট্টগ্রামের উইকেটে দারুণ সফল সাকিব। এখানে ১৯ টেস্টে ৬৪ উইকেট নিয়েছেন। চট্টগ্রামের পিচে উইকেট শিকারে তাঁর ধারেকাছে কেউ নেই। ৩৭ উইকেট নিয়ে চট্টগ্রামে দ্বিতীয় তাইজুল এবং ৩৪ উইকেট নিয়ে মেহেদি হাসান মিরাজ আছেন তিন নম্বরে। চট্টগ্রামের স্পিন পিচে এ তিনজন মিলে চেপে ধরবেন শ্রীলঙ্কাকে। সিলেটে পেস উইকেট বানানোর কৌশল যে কাজে লাগেনি, সেটা তো আর বলার অপেক্ষা রাখে না। প্রতিপক্ষের পুরো ২০ উইকেট তুলে নিয়ে দলের জয়ে বড় ভূমিকা রেখেছেন লঙ্কান পেসাররা। চট্টগ্রামে স্পিন উইকেট তৈরির পেছনে আরও একটি যুক্তি রয়েছে। বাংলাদেশের তুলনায় সফরকারীদের স্পিন আক্রমণ কিছুটা অনভিজ্ঞও। শ্রীলঙ্কার মূল স্পিনার প্রভাত জয়সূর্য দেশের বাইরে মাত্র চতুর্থ টেস্ট খেলতে নামছেন। ওই চার টেস্টে তাঁর শিকার মাত্র ৪ উইকেট। পিচের কারণে পেসার লাহিরু কুমারার বদলে শ্রীলঙ্কার একাদশে সুযোগ পেতে পারেন অফস্পিনার রমেশ মেন্ডিস। তিনিও দেশের বাইরে মাত্র দুটি টেস্ট খেলেছেন। আর কাসুন রাজিথার বদলে একাদশে ঢুকছেন আসিথা ফার্নান্দো। সিলেটে ৮ উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিংয়ে ধস নামানো রাজিথা চোট পেয়ে ছিটকে গেছেন।

সাকিব ফেরায় বেশ উজ্জীবিত বাংলাদেশ শিবির। চট্টগ্রাম টেস্টের আগের দিন সংবাদ সম্মেলনে সেটাই বুঝিয়ে দিলেন বাংলাদেশ দলের সহকারী কোচ নিক পোথাস, ‘সাকিব যে দলেই খেলুক, তাদের ভাগ্যবান বলতে হবে। আমরা তাকে স্বাগত জানাই। ড্রেসিংরুমে তাকে পাওয়া সবসময়ই দারুণ ব্যাপার। তার শক্তিমত্তা খুব দ্রুত সবার মধ্যে ছড়িয়ে পড়ে। যখনই সে দলের সঙ্গে যোগ দেয়, সে দলকে অনেক কিছু দিয়ে থাকে।’ শ্রীলঙ্কান অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা অবশ্য সাকিবের ফেরা নিয়ে কিছু বলতে চাইলেন না। ম্যাচের পরে এটা নিয়ে কথা বলবেন বলে এড়িয়ে যান তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS