দুর্নীতির অভিযোগে পদ ছাড়লেন ভিয়েতনামের প্রেসিডেন্ট থুং

দুর্নীতির অভিযোগে পদ ছাড়লেন ভিয়েতনামের প্রেসিডেন্ট থুং

ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং পদত্যাগ করেছেন। গতকাল বুধবার দেশটির সরকার জানায়, থুংয়ের পদত্যাগপত্র গ্রহণ করেছে তার দল ভিয়েতনামিজ কমিউনিস্ট পার্টি।মাত্র এক বছর দায়িত্ব পালনের পর পদত্যাগ করলেন তিনি।

ভিয়েতনামের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি এক বিবৃতিতে জানিয়েছে, তিনি দলীয় নিয়ম ভঙ্গ করেছেন এবং দলের সুনামকে ক্ষতিগ্রস্ত করেছেন।
 
একজন দক্ষ ব্যক্তি এবং অপেক্ষাকৃত তরুণ প্রেসিডেন্ট হিসেবে ভো ভ্যান থুংকে নির্বাচিত করা হয়েছিল। মূলত দুর্নীতির বিরুদ্ধে প্রচারণার নেতৃত্বদানকারী শক্তিশালী পার্টি প্রধান নগুয়েন ফু ট্রংয়ের সমর্থনে পদ পেয়েছিলেন তিনি। কিন্তু তাকেও আগের প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুকের মতো দুর্নীতি সংশ্লিষ্টতার কারণে পদত্যাগ করতে বাধ্য করা হল।  

দুর্নীতির কারণে এক বছরের মধ্যে দুজন প্রেসিডেন্টকে হারানো বিষয়টিতে মনে হচ্ছে দ্রুত বর্ধনশীল অর্থনীতিটিতে দুর্নীতি মোকাবিলা করা কমিউনিস্ট পার্টির জন্য কঠিন হয়ে যাচ্ছে। খবর বিবিসি

একদলীয় শাসনব্যবস্থার দেশ ভিয়েতনামে প্রেসিডেন্টের পদটি অনেকটাই আলঙ্করিক। এটি দেশটির শীর্ষ চারটি পদের একটি। বাকি তিনটি হল- কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক, প্রধানমন্ত্রী ও জাতীয় পরিষদের চেয়ারম্যান।

থুংয়ের কেলেঙ্কারির বিষয়গুলো বিবৃতিতে পরিষ্কার করা হয়নি। তবে সম্প্রতি ব্যাপকভাবে শুরু করা ঘুষবিরোধী অভিযানের সঙ্গে এর সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে দলের অন্তদ্বন্দ্বের বিষয়টিও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS