এসি ব্যবহারের প্রচলিত ভুল

এসি ব্যবহারের প্রচলিত ভুল

এসি ব্যবহারের ক্ষেত্রে কিছু প্রচলিত ভুল আমাদের করা হয়। ফলে বিদ্যুৎ বিল যেমন বাড়ে তেমনি দুর্ঘটনার বড় এক ঝুঁকি থাকে। আবার অনেক সময় এসির আয়ুও কমে যায়। এগুলো ছোটখাটো ভুল নয়। কারণ এগুলো সম্পর্কে অনেকেই সচেতন নন। যেমন: 

এসির ফিল্টার নিয়মিত পরিষ্কার না করা
আলসেমি আপনার এত বেশি যে এসির ফিল্টার আর পরিষ্কার করা হয় না। এমন করলে, ফিল্টারে ধুলো জমে বাতাসের প্রবাহ কমে। তখন ঘর ঠাণ্ডা করতে গিয়ে কম্প্রেসরকে অতিরিক্ত চাপ নিতে হয়। ঘর তো ঠাণ্ডা হয়ই না উপরন্তু কম্প্রেসারও দ্রুত নষ্ট হয়ে যায়। তাই প্রতি মৌসুমে একবার ফিল্টার পরিষ্কার করবেন সঠিক নিয়ম মেনে।

এসি

গরম বেশি হলে ঘন ঘন ব্যবহার নয়
প্রচণ্ড গরম হলে এসি সারাদিনই চালিয়ে রাখা হয়। এমনটা করলে আপনার শরীরেরও ক্ষতি আবার বিদ্যুতেরও অপচয়। স্বস্তি পাওয়ার জন্য সর্বনিম্ন তাপমাত্রার সেটিংস না চালিয়ে অপ্টিমাইজ করুন। কারণ এভাবে কম্প্রেসারের ওপর চাপ বাড়ে। কিন্তু ঘরের বাইরে গেলে আপনার কি অবস্থা হবে একবার ভেবে দেখুন। তাই ঘরের তাপমাত্রা স্বাভাবিক রাখার মতো করে এসি ব্যবহার করুন।

জানালা দরজা খোলা রাখবেন না
এসি যখন চালাবেন তখন দরজা-জানালা খোলা রাখবেন না। কারণ জানালা বা দরজা খোলা থাকলে এসির বাতাস ঘর থেকে বেরিয়ে যায়। আর এসি তখন ঘর ঠাণ্ডা করতে লোড বাড়ায়। তখন এসির ক্ষতি হতে পারে।

এসি

এসি সারাদিন চালানো 
এসি সারাদিনই চালাতে নেই। অনেকে দিনরাত ২৪ ঘণ্টাই এসি ব্যবহার করেন। ঘরের বাইরে গেলেও এসি চালু রাখে। এমনটা না করে যন্ত্রটিকে বিশ্রাম দিন।

সিলিং ফ্যান ব্যবহার করুন
এসির লোড কমাতে এসি চালিয়ে সিলিং ফ্যান ছেড়ে দিন। এভাবে এসির ঠাণ্ডা বাতাস ঘরের প্রতিটি কোনায় ছড়াবে। এসিতে লোড না পড়লে এসি বহুদিন ভালো থাকবে। 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS