ভারতকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

ভারতকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

গত বছরের শেষটা যেখান থেকে করেছিল অস্ট্রেলিয়া, নতুন বছরের শুরুটা ঠিক সেখান থেকেই হয়েছে তাদের। ২০২৪ সালের শুরুতেই তারা পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে নিয়েছে।আর তাতে ভারতকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে অজিরা।

তবে র‍্যাংকিংয়ে এই উত্থান শুধু পাকিস্তানের বিপক্ষে সিরিজ জেতার কারণেই নয়, গত বছর ভারতকে লন্ডনের মাটিতে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুলেছিল কামিন্সবাহিনী। সেই থেকেই র‍্যাংকিংয়ের শীর্ষস্থান নিয়ে ভারতের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল তাদের।  

ভারতের জন্যও গত বছর টেস্টে বেশ ভালোই কেটেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারলেও পুরো বছর ধারাবাহিক পারফরম্যান্সের কারণে তারা শীর্ষে থেকে বছর শেষ করেছিল। শুধু টেস্ট নয়, বড় কোনো শিরোপা না জিতলেও বছর শেষে সব ফরম্যাটেই শীর্ষে ছিল তারা।  

কিন্তু ভারত এতদিন শীর্ষে থাকলেও ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলেছে অস্ট্রেলিয়া। দুই দলের রেটিং পয়েন্টও ছিল সমান ১১৮ করে। তবে পয়েন্টে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে ছিল ভারত। কিন্তু সম্প্রতি দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ ১-১ ড্র করে পিছিয়ে পড়ে রোহিতবাহিনী।  
অন্যদিকে গত বছরের শেষদিকে ওয়ানডে বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়া বছর শেষে পাকিস্তানকে দুই টেস্ট হারিয়ে এগিয়ে যায়। এরপর নতুন বছরের শুরুতে আরও এক জয় মিলিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় তারা। তবে তাদের রেটিং পয়েন্ট এখনও সেই ১১৮-ই আছে। কিন্তু ভারতের রেটিং পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১৭-তে। তার মানে মাত্র এক পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে অজিরা।

তবে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে শীর্ষ দল হিসেবে ফেরার সুযোগ রয়েছে ভারতের। আগামী ২৫ জানুয়ারি  ইংলিশদের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ শুরু করবে তারা। অবশ্য অস্ট্রেলিয়ার হাতেও সুযোগ আছে। পাকিস্তানের বিপক্ষে চলমান সিরিজের শেষ ম্যাচটি জিতে ব্যবধান আরও বাড়িয়ে নিতে পারবে তারা। সুযোগ আছে ইংল্যান্ডেরও। বর্তমানে ১১৫ পয়েন্ট নিয়ে তিনে আছে তারা।  

র‍্যাংকিংয়ের বাকি স্থানগুলো অপরিবর্তিত রয়েছে। আগের মতোই চারে আছে দক্ষিণ আফ্রিকা (১০৬)। এরপরের স্থানগুলোতে আছে যথাক্রমে- নিউজিল্যান্ড (৯৫), পাকিস্তান (৯২), শ্রীলঙ্কা (৭৯), ওয়েস্ট ইন্ডিজ (৭৭), বাংলাদেশ (৫১), জিম্বাবুয়ে (৩২), আফগানিস্তান (১০) এবং আয়ারল্যান্ড (০)।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS