শীতে উপভোগ করুন ‌ছিটা রুটি আর হাঁসের মাংস

শীতে উপভোগ করুন ‌ছিটা রুটি আর হাঁসের মাংস

শীতের মৌসুমে হাঁসের মাংসের আসল মজা। পিঠা, রুটি, ছিটা রুটি, ভাত বা পোলাও নানা কিছুর সঙ্গে হাঁসের মাংস খেতে পারেন।তবে বাঙালি শীত উদযাপনের খাবার হচ্ছে হাঁসের মাংস ও ছিটা রুটি। জেনে নিন সহজেই কিভাবে উপভোগ করতে পারেন সুস্বাদু এই কম্বিনেশন:

ছিটা রুটি বানাতে যা লাগবে: আতপ চালের গুড়া ৪ কাপ, ডিম একটি, সামান্য তেল, স্বাদমতো লবণ ও পানি।  

যেভাবে ছিটা রুটি বানাবেন: চালের গুড়াতে সব উপকরণ ও পানি দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। শুকনো গুড়া হলে একটু বেশি সময় নিয়ে গোলা ভিজিয়ে রাখবেন। এবার ননস্টিক ফ্রাইপ্যান গরম করে গোলা ছিটিয়ে দিন। ঢেকে রাখুন এক মিনিটের মতো। এবার ভাঁজ করে তুলে নিন। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু ছিটা রুটি পিঠা।

হাঁসের মাংস রান্নায় যা লাগবে: হাঁস একটি, আলু ছয়টি, পেঁয়াজ কুচি এককাপ, রসুন পেস্ট দুই চা চামচ, জিরা পেস্ট দুই চা চামচ, আদা পেস্ট এক চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, হলুদ এক চা চামচ, দারুচিনি তিন টুকরা, এলাচ চারটি, তেজপাতা ৩ পিস, কাঁচা মরিচ পাঁচটি, শুকনো মরিচ চারটি, তেল পরিমাণমতো, গরম পানি ৩ কাপ। লবণ স্বাদমত।

যেভাবে রাধবেন হাঁসের মাংস: হাড়িতে তেল গরম করে গোটা মসলা দিয়ে পেঁয়াজ বাদামি করে ভাজুন। এবার কাঁচা মরিচ বাদে সব মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে একটু পানি দিয়ে আরও কষাতে হবে। এরপর মাংস ও লবণ দিন। মৃদু আঁচে মাংস ভালোমতো কষিয়ে তেল ওপরে উঠলে মাংসে গরম পানি দিন। মাংস সিদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হলে কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ রেখে দিন। পরে ছিটা রুটি দিয়ে পরিবেশন করুন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS