ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ

ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ

বিচারব্যবস্থায় সংস্কারের পরিকল্পনার প্রতিবাদে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছে।  আল জাজিরার খবরে বলা হয়েছে, শনিবার তেল আবিবে অন্তত এক লাখ মানুষ রাজপথে নামে। দেশের অন্যান্য জায়গায়ও বিক্ষোভ হয়।

ইসরায়েলের প্রভাবশালী সেনাবাহিনীসহ প্রায় সব অঙ্গন থেকেই বিচারব্যবস্থায় পরিবর্তনের উদ্যোগের বিরোধিতা আসছে। দেশটির এ যাবৎকালের সবচেয়ে ডানপন্থি সরকার বিচারক নিয়োগের কমিটির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য এই পরিবর্তন আনার পরিকল্পনা করেছে।বিক্ষোভের মুখে নেতানিয়াহু সরকার সংস্কার প্রক্রিয়া স্থগিত করেছেন। তবুও প্রতি সপ্তাহে ইসরায়েলে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

বিক্ষোভকারীদের লক্ষ্য নেতানিয়াহু সরকারকে চাপে ফেলে সংস্কার প্রক্রিয়া বাতিল করা। 

প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, এই পরিবর্তন করা হলে আদালতের ক্ষমতার সীমা লঙ্ঘনের সুযোগ বন্ধ হবে। তবে সমালোচকেরা বলছেন, দুর্নীতির জন্য বিচারের মুখোমুখি হওয়া নেতানিয়াহুর নিজেকে রক্ষায় কাজে দেবে এই পদক্ষেপ।

বিচারপতিদের ওপর রাজনীতিবিদদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় যে আইনি সংস্কারের পদক্ষেপ নেওয়া হয়েছে, তাতে ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্রও উদ্বেগ জানিয়েছে। তবে সরকারের দাবি, আইনপ্রণেতা ও বিচার বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্য রক্ষায় এ পরিবর্তন প্রয়োজন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS