ফিফা র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট বেড়েছে বাংলাদেশের

ফিফা র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট বেড়েছে বাংলাদেশের

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ১৪ বছর পর সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। গ্রুপ পর্বে লেবাননের কাছে প্রথম ম্যাচ হারলেও মালদ্বীপ ও ভুটানকে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছেন জামাল ভূঁইয়ারা। এই পারফরম্যান্সের ছাপ পড়েছে ফিফা র‌্যাঙ্কিংয়েও। আজ হালনাগাদকৃত ছেলেদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১৯২তম অবস্থানের নড়চড় না হলেও পয়েন্ট বেড়েছে।

আজকের আগে ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করেছিল গত ৬ এপ্রিল। সেই র‌্যাঙ্কিংয়ে ১৯২তম অবস্থানে ছিল বাংলাদেশ। তখন বাংলাদেশের পয়েন্ট ছিল ৮৮৩.৮৮।

আজ হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে ৫.৬২ পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ৮৮৯.৫ পয়েন্ট নিয়ে ১৯২তম অবস্থানেই আছে বাংলাদেশ। ১৯১তম স্থানে থাকা ব্রুনেইয়ের পয়েন্ট ৮৯১.১২ আর ১৯০তম অবস্থানে থাকা সামোয়ার পয়েন্ট ৮৯৪.২৬। অর্থাৎ সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলে কিংবা চ্যাম্পিয়ন হতে পারলে বাংলাদেশের অবস্থানের উন্নতি হওয়াই প্রত্যাশিত।

কাতার বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে গত বছরের ১৮ ডিসেম্বর। এর চার দিন পর ২২ ডিসেম্বর প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল শীর্ষস্থানে ছিল। কিন্তু ৬ এপ্রিল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলকে হটিয়ে শীর্ষে উঠে এসেছিল আর্জেন্টিনা। আজকের হালনাগাদ র‌্যাঙ্কিংয়েও শীর্ষ স্থান ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

কাতারে বিশ্বকাপ জয়ের পর চারটি প্রীতি ম্যাচই জিতেছেন লিওনেল মেসিরা। চলতি মাসের ১৯ জুন ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। এই জয়ে ২.৮০ পয়েন্ট বেড়েছে আর্জেন্টিনার। ১৮৪৩.৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে লিওনেল স্কালোনির দল।

কাতার বিশ্বকাপে রানার্সআপ ফ্রান্সও র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছে। এ মাসে ইউরো বাছাইপর্বে গ্রিস ও জিব্রাল্টারকে হারানোয় ৫.০৯ পয়েন্ট বেড়েছে ফ্রান্সের। ১৮৪৩.৫৪ পয়েন্ট নিয়ে দুইয়ে ফ্রান্স। ব্রাজিল তৃতীয় স্থান ধরে রাখলেও তাদের পয়েন্ট কমেছে। ১৭ জুন গিনির বিপক্ষে ৪-১ গোলে জিতেছে ব্রাজিল। এর তিন দিন পর সেনেগালের বিপক্ষে হেরেছে ৪-২ গোলে। তাতে ৫.৯৪ পয়েন্ট কমেছে ব্রাজিলের। ১৮২৮.২৭ পয়েন্ট নিয়ে তিনে ব্রাজিল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS