মার্কিন প্রতিনিধিদল আসছে, কথা বলতে পারে রাজনৈতিক দলগুলোর সঙ্গে

মার্কিন প্রতিনিধিদল আসছে, কথা বলতে পারে রাজনৈতিক দলগুলোর সঙ্গে

যুক্তরাষ্ট্রের মানবাধিকার বিষয়ক একজন আন্ডার সেক্রেটারির নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল আগামী জুলাই মাসে ঢাকা সফরে আসছে।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা প্রথম আলোকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন বিষয়ে সম্পৃক্ততা রয়েছে। সে সব বিষয়ে আলোচনার জন্য মার্কিন প্রতিনিধিদল সফরে আসছে।

কূটনৈতিক একটি সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এই আন্ডার সেক্রেটারি গণতন্ত্রকে শক্তিশালী করা ও সার্বজনীন মানাধিকারের অগ্রগতি, উদ্বাস্তু ও মানবিক সহায়তা প্রদানে কূটনৈতিক প্রচেষ্টার ক্ষেত্রে নেতৃত্ব দিয়ে থাকেন।

এদিকে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে বিধিনিষেধের কথা বলে যুক্তরাষ্ট্র নতুন ভিসা নীতি ঘোষণা করেছে গত ২৪ মে।

সেই পটভূমিতে মার্কিন প্রতিনিধিদল জুলাই মাসে ঢাকায় সফরে আসছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে। কিন্তু সুনির্দিষ্ট দিনক্ষণ এখনো বলা হচ্ছে না।

মার্কিন প্রতিনিধিদল ঢাকা সফরের সময় আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে।

জাতীয় নির্বাচনের কয়েক মাস আগে যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের ঢাকা সফরকে গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে।

এর আগে একটি সূত্র জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড ঢাকা সফরে আসতে পারেন। তবে তিনি আসছেন না বলে ঢাকার একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS