এমবাপ্পে বললেন, ‘ব্যালন ডি’অর আমার প্রাপ্য’

এমবাপ্পে বললেন, ‘ব্যালন ডি’অর আমার প্রাপ্য’

কে জিতবেন এবারের ব্যালন ডি’অর—এ নিয়ে ফুটবল–বিশ্বে এরই মধ্যে শুরু হয়ে গেছে আলোচনা। ৩৬ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ ট্রফি জেতানো লিওনেল মেসির ব্যালটে ভোট দেওয়ার লোকের সংখ্যাই এ ক্ষেত্রে বেশি। কিন্তু কারও কারও তো অন্য মতও থাকতে পারে! বিচারের ভার নিজের ওপর থাকলে পুরস্কারটা এমবাপ্পে যে নিজেকেই দিতেন, সেটা স্পষ্ট হয় তাঁর কথায়।

মেসির অষ্টম ব্যালন ডি’অর জয়ের প্রধান প্রতিদ্বন্দ্বীদের একজন কিলিয়ান এমবাপ্পে। তিনি ছাড়াও এ লড়াইয়ে আছেন ম্যানচেস্টার সিটির হয়ে ট্রেবল (ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়নস লিগ) জেতা নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হলান্ড। সঙ্গে কেউ কেউ বেলজিয়ান প্লেমেকার কেভিন ডি ব্রুইনার নামও বলছেন। কিন্তু এমবাপ্পে কী মনে করেন—ব্যালন ডি’অর কে জিতবেন? পিএসজির ফরাসি তারকার কাছে এবারের ব্যালন ডি’অর তাঁরই প্রাপ্য!

ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা দেখেন কি না, এমবাপ্পেকে এমন প্রশ্ন করেছিল সংবাদমাধ্যম টিএফ১। উত্তরে ফরাসি স্ট্রাইকার বলেছেন, ‘ব্যালন ডি’অর? ব্যক্তিগত ট্রফি নিয়ে কথা বলাটা সব সময়ই কঠিন। কারণ, আপনাকে এখানে এগিয়ে নিয়ে যেতে হবে। সাধারণ মানুষের (ভোটাভুটির) এ বিষয়গুলোয় ঠিকঠাক প্রতিফলন পাওয়া যায় না।’

এমবাপ্পে এরপর বলেন, ‘ব্যালন ডি’অর আমার প্রাপ্য কি না? নতুন নিয়মে কী বিবেচনা করা হয়? নজরকাড়া, গোল করা আর খেলায় প্রভাব ফেলা? আমি মনে করি, এসব ক্ষেত্রগুলো আমার সঙ্গে যায়। আমি বলতেই পারি, হ্যাঁ (ব্যালন ডি’অর আমার প্রাপ্য)। কিন্তু এটা যেসব মানুষ ভোট দেয়, তাদের ব্যাপার। আমি সব সময়ই আশাবাদী।’

কাতার বিশ্বকাপে ফ্রান্সের হয়ে দুর্দান্তই খেলেছেন এমবাপ্পে। ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে করেছেন হ্যাটট্রিক। কিন্তু ২০১৮ সালের মতো এবার আর ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে পারেননি। অন্যদিকে মেসির নেতৃত্বে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে ৩৬ বছর পর।

এমবাপ্পে এ বছর পিএসজির হয়ে ফ্রেঞ্চ লিগ ‘আঁ’ ও ফরাসি চ্যাম্পিয়নশিপ ছাড়া আর কোনো দলীয় পুরস্কার জিতেননি। মেসি ফ্রেঞ্চ লিগ ‘আঁ’, ফরাসি চ্যাম্পিয়নশিপসহ জিতেছেন আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ শিরোপা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS