দক্ষিণ কোরিয়ায় কর্মী নিয়োগ-ভাষা পরীক্ষার লটারিতে উত্তীর্ণদের চূড়ান্ত নিবন্ধন শুরু কাল

দক্ষিণ কোরিয়ায় কর্মী নিয়োগ-ভাষা পরীক্ষার লটারিতে উত্তীর্ণদের চূড়ান্ত নিবন্ধন শুরু কাল

এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেমের (ইপিএস) আওতায় সরকারিভাবে দক্ষিণ কোরিয়ার শিল্প খাতে বাংলাদেশি কর্মী নিয়োগের লক্ষ্যে কোরিয়ান ভাষা পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইন নিবন্ধন ২০২৩ (লটারি)–এর উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত নিবন্ধন আগামীকাল থেকে শুরু হবে।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লটারিতে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত নিবন্ধন চলবে ২৬ জুন পর্যন্ত।

রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনের দ্বিতীয় তলায় গিয়ে প্রার্থীদের নিবন্ধন করতে হবে। নির্দিষ্ট তারিখ ও সময়ের মধ্যে কোনো প্রার্থী চূড়ান্ত নিবন্ধন না করলে তাঁর নিবন্ধন বাতিল হয়ে যাবে।

অপেক্ষমাণ ৭ হাজার জনসহ মোট ২৭ হাজার প্রার্থী লটারিতে উত্তীর্ণ হয়েছেন। এই ২৭ হাজার ব্যক্তি তাঁদের সিরিয়াল অনুযায়ী চূড়ান্ত নিবন্ধন করার সুযোগ পাবেন। নির্ধারিত ২০ হাজার ব্যক্তির চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম শেষ হওয়ার পর নিবন্ধন কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

চূড়ান্ত নিবন্ধনের সময় যেসব কাগজপত্র সঙ্গে আনতে হবে, সেগুলো হলো—এসএসসি/সমমান সনদের মূল কপি ও ফটোকপি, বোয়েসেল, ঢাকা বরাবর পে-অর্ডারের কপি, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র ও জন্মনিবন্ধনের মূল কপি, পাসপোর্টে ছবি ও ঠিকানাযুক্ত পৃষ্ঠার রঙিন প্রিন্ট কপি ও প্রার্থীর দুই কপি রঙিন ছবি।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় কর্মী পাঠানোর জন্য কয়েক ধাপে প্রার্থী নির্বাচন করে বোয়েসেল। দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশ সরকারের মধ্যে ২০০৭ সালে কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা চুক্তি হয়। এ চুক্তির ভিত্তিতে ২০০৮ সাল থেকে দেশটিতে দক্ষ কর্মী পাঠানো শুরু করে বাংলাদেশ।

এবার দক্ষিণ কোরিয়ান ভাষায় অংশগ্রহণের জন্য ৬ থেকে ৮ জুন ১ লাখ ৬৬ হাজার ৫১৬ জন প্রার্থী প্রাথমিক নিবন্ধন করেন। তাঁদের মধ্যে থেকে লটারির মাধ্যমে অপেক্ষমাণ ৭ হাজার জনসহ মোট ২৭ হাজার প্রার্থীকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। তাঁদের মধ্য থেকে ২০ হাজার জন প্রার্থী দক্ষিণ কোরিয়ান ভাষা পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) ও দক্ষিণ কোরিয়া সরকারের হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট সার্ভিস অব কোরিয়া (এইচআরডি কোরিয়া) কর্মী পাঠানোর কার্যক্রম বাস্তবায়ন করছে।

সরকারিভাবে স্বল্প খরচে দক্ষিণ কোরিয়ায় যেতে আরও বিস্তারিত তথ্য জানতে সরাসরি যোগাযোগ করতে পারেন বোয়েসেলের ইপিএস শাখায়। ঠিকানা: বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল), ৭১-৭২ ইস্কাটন গার্ডেন, প্রবাসীকল্যাণ ভবন (৪র্থ তলা) রমনা, ঢাকা-১০০০। ফোন: ৪৮৩১৯১২৫, ৪৮৩১৭৫১৫, ৫৮৩১১৮৩৮। ওয়েবসাইট: www.boesl.gov.bd

ভাষা পরীক্ষার লটারিতে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত নিবন্ধনের সময়সূচি দেখা যাবে এ লিংকে

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS