মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

নিয়োগ বিধিমালা থেকে ডিভিএম ডিগ্রি বাদ দেওয়ায় প্রতিবাদ

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কয়েকটি পদের চাকরিতে নিয়োগ বিধিমালা থেকে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রি বাদ দেওয়ার প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষকেরা। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্রতিবাদ জানানো হয়।

সংবাদ সম্মেলনে ভেটেরিনারি অনুষদের সাবেক ডিন মো. মকবুল হোসেন বলেন, ‘বিএসসি ভেটেরিনারি সায়েন্স অ্যান্ড অ্যানিমেল হাজবেন্ড্রি একক ডিগ্রি চালু না হলে ভেটেরিনারি অনুষদ ক্ষতিগ্রস্ত হবে। আর আমরা ক্ষতিগ্রস্ত হলে পশুচিকিৎসার সব ক্ষেত্র ক্ষতিগ্রস্ত হবে। উন্নত স্নাতকধারী তৈরি করতে এই একক ডিগ্রি প্রয়োজন।’

গত ৩০ মে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনে ক্যাডারবহির্ভূত গেজেটেড কর্মকর্তা ও নন-ক্যাডার কর্মচারী নিয়োগ বিধিমালায় কয়েকটি পদে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন ডিগ্রিকে বাদ দেওয়া হয়েছে। এর প্রতিবাদে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রকাশিত গেজেট অনুসারে সহকারী ব্যবস্থাপক, সম্প্রসারণ কর্মকর্তা, পোলট্রি ডেভেলপমেন্ট অফিসার, অ্যানিমেল প্রোডাকশন অফিসার, পশুপালন কর্মকর্তা ও জ্যু অফিসার পদে বিএসসি অ্যানিমেল হাজবেন্ড্রি ও বিএসসি ভেটেরিনারি সায়েন্স অ্যান্ড অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। কিন্তু ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রিধারীদের এসব পদে আবেদনের সুযোগ রাখা হয়নি। এতে ভেটেরিনারি অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা উদ্বেগ জানিয়ে প্রকাশিত গেজেটে ভেটেরিনারি ডিগ্রি অন্তর্ভুক্তির পাশাপাশি একক ডিগ্রি চালুর দাবি জানিয়েছেন।

বিএসসি ভেটেরিনারি সায়েন্স অ্যান্ড অ্যানিমেল হাজবেন্ড্রি একক ডিগ্রি চালু না হলে ভেটেরিনারি অনুষদ ক্ষতিগ্রস্ত হবে। আর আমরা ক্ষতিগ্রস্ত হলে পশুচিকিৎসার সব ক্ষেত্র ক্ষতিগ্রস্ত হবে। উন্নত স্নাতকধারী তৈরি করতে এই একক ডিগ্রি প্রয়োজন।

মো. মকবুল হোসেন, ভেটেরিনারি অনুষদের সাবেক ডিন

সংবাদ সম্মেলনে সমন্বিত ডিগ্রির প্রয়োজনীয়তা নিয়ে সার্জারি ও অবস্টেট্রিকস বিভাগের অধ্যাপক নাসরিন সুলতানা জুয়েনা বলেন, ‘দাপ্তরিকভাবে বলা হয় যে ভেটেরিনারিতে আমরা ৭০ শতাংশ উৎপাদন বিষয়ে পড়াই। তবে পশুপালনের সঙ্গে আমাদের পড়াশোনার কোনো পার্থক্য নেই। ভেটেরিনারিতে শুধু পুষ্টি-সম্পর্কিত বিষয় পড়ানো হয়, কিন্তু পুষ্টিহীনতা বা পুষ্টির সঠিক ব্যবস্থাপনার অভাবে কী কী রোগ হতে পারে, সেগুলো পড়ানো হয় না। পশুর সঠিক ব্যবস্থাপনার জন্য আমাদের এ সমন্বিত ডিগ্রির একান্ত প্রয়োজন।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মো. বাহানুর রহমান, মেডিসিন বিভাগের অধ্যাপক মো. মাহবুব আলম, সার্জারি ও অবস্টেট্রিকস বিভাগের অধ্যাপক মো. মোশাররফ উদ্দীন ভূঞাসহ ভেটেরিনারি অনুষদ ছাত্র সমিতির সদস্যরা।

ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) বিষয়ে একক ডিগ্রি চালুর দাবিতে সোমবার ও মঙ্গলবার মানববন্ধন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা। অনির্দিষ্টকালের জন্য ক্লাস ও পরীক্ষা বর্জন করেছেন শিক্ষার্থীরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS