যুক্তরাষ্ট্রগামী উড়োজাহাজে ত্রুটি, নামল রাশিয়ায়

যুক্তরাষ্ট্রগামী উড়োজাহাজে ত্রুটি, নামল রাশিয়ায়

ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে যাচ্ছিল ভারতের বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজ। পথে ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়। ফলে উড়োজাহাজটিকে রাশিয়ায় জরুরি অবতরণ করানো হয়। ঘটনাটি ঘটেছে গতকাল মঙ্গলবার।

এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজটি অবতরণ করেছে রাশিয়ার পূর্বাঞ্চলের মাগাদান শহরের একটি বিমানবন্দরে। সেটিতে ২১৬ জন যাত্রী ও ১৬ জন ক্রু ছিলেন। রাশিয়া থেকে তাঁদের সান ফ্রান্সিসকো নিতে একটি উড়োজাহাজ পাঠানো হচ্ছে বলে আজ বুধবার এক বিবৃতিতে জানিয়েছে এয়ার ইন্ডিয়া। উড়োজাহাজটিতে করে তাঁদের জন্য খাবারসহ অন্যান্য জরুরি পণ্যও পাঠানো হবে।

বিবৃতিতে বলা হয়, মাগাদান শহরে আটকে পড়া উড়োজাহাজটির যাত্রীদের প্রথমে স্থানীয় হোটেলগুলোয় রাখার চেষ্টা করা হয়েছিল। তবে ‘অবকাঠামোগত সীমাবদ্ধতার’ কারণে পরে তাঁদের অস্থায়ীভাবে গড়ে তোলা আবাসস্থলে রাখা হয়। রাশিয়ায় ভারত সরকারের স্থানীয় কনস্যুলেট, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও রুশ কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় এসব করা হচ্ছে।

এদিকে আজ সকালে টুইটারে একটি ভিডিও প্রকাশিত হয়েছে। বলা হচ্ছে, ভিডিওটি ধারণ করেছেন এয়ার ইন্ডিয়ার ওই উড়োজাহাজের এক যাত্রী। এতে দেখা যায়, একটি কক্ষে অনেকে মাদুরের ওপর শুয়ে আছেন। পাশেই তাঁদের জিনিসপত্র রাখা। এ অবস্থা দেখে ভিডিওটিতে অনেকেই এয়ার ইন্ডিয়ার যাত্রীসেবা নিয়ে সমালোচনা করেছেন।

এর আগে গতকাল উড়োজাহাজটির জরুরি অবতরণ নিয়ে আরেকটি বিবৃতি দিয়েছিল এয়ার ইন্ডিয়া। এতে বলা হয়, একটি ইঞ্জিনে ত্রুটির পর যাত্রাপথ থেকে সরে যায় উড়োজাহাজটি। পরে সেটি মাগাদান বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। সেখানে উড়োজাহাজটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।

এদিকে বিষয়টির ওপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমুখপাত্র বেদান্ত প্যাটেল সাংবাদিকদের বলেন, পুরো ঘটনাটি যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। ওই উড়োজাহাজে মার্কিন নাগরিক ছিলেন বলে মনে করা হচ্ছে। তবে তাঁদের সংখ্যা কত, তা নিশ্চিত হওয়া যায়নি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS