বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ওপর নাখোশ পাকিস্তান

বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ওপর নাখোশ পাকিস্তান

এশিয়া কাপ আয়োজনে পাকিস্তানের পাশাপাশি অন্য একটি দেশে ম্যাচ রেখে ‘হাইব্রিড মডেল’ প্রস্তাব করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আশা ছিল, পাকিস্তানে যেতে হবে না বলে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই প্রস্তাবে রাজি হবে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ক্রিকেট বোর্ডও বিসিসিআইকে রাজি করাতে ভূমিকা রাখবে।

কিন্তু পিসিবি প্রস্তাবিত হাইব্রিড মডেলে রাজি হয়নি বিসিসিআই। এর ফলে বিসিসিআই তো বটেই, অন্য বোর্ডগুলোর ওপরও অসন্তুষ্ট পিসিবি। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি খবর দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের একটি সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে এমনটাই জানিয়েছে।

পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি এশিয়া কাপের বিষয়ে বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কার ওপর অখুশি বলে জানিয়েছে ওই সূত্র। এনডিটিভি লিখেছে, পিসিবির একটি সূত্র পিটিআইকে বলেছে, ‘শেঠি আশা করেছিলেন পাকিস্তানের সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান পিসিবির দেওয়া প্রস্তাবের বিষয়ে ভারত ও এশিয়ান ক্রিকেট কাউন্সিল বোর্ড সদস্যদের রাজি করাবে। কিন্তু গত কয়েক দিনে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে তিনি হতাশ। বিশেষ করে এই বোর্ডগুলোর কয়েকটির প্রধান যখন আইপিএল ফাইনাল দেখতে ভারতে গিয়েছিলেন এবং বিসিসিআই সচিব জয় শাহর সঙ্গে দেখা করেছিলেন।’

পাকিস্তান ক্রিকেট বোর্ড–সংশ্লিষ্ট সূত্রটি বলছে, পিসিবিপ্রধান শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড এসএলসির ভূমিকায় অসন্তুষ্ট। ২০২৩ এশিয়া কাপের আয়োজক হিসেবে পাকিস্তানের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতে ম্যাচ আয়োজন করতে চায় পিসিবি। কিন্তু ভারত চায়, একটি নিরপেক্ষ দেশে পুরো টুর্নামেন্ট হোক, বিশেষ করে শ্রীলঙ্কায়। গত সপ্তাহে এসএলসির এক কর্মকর্তা ক্রিকবাজকে জানান, তাঁরা অল্প সময়ের নোটিশে এশিয়া কাপ আয়োজন করতে প্রস্তুত। আগবাড়িয়ে শ্রীলঙ্কার এশিয়া কাপ আয়োজনের আগ্রহ দেখানোটা ভালো লাগেনি পিসিবির।

এর জেরে শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজ খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে পাকিস্তান। আগামী মাসে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে শ্রীলঙ্কায় দুটি টেস্ট খেলতে যাওয়ার কথা পাকিস্তানের। সফরে কয়েকটি ওয়ানডে খেলার প্রস্তাবও দিয়েছিল এসএলসি। প্রস্তাবটি তখন বিবেচনা করার কথা বললেও নতুন বাস্তবতায় পাকিস্তান অবস্থান পাল্টেছে।

এ বিষয়ে পিসিবি সূত্রের মন্তব্য, ‘পিসিবি আর এসএলসির সম্পর্ক যে অস্বাভাবিক দিকে যাচ্ছে, তার একটি উদাহরণ হচ্ছে লঙ্কান বোর্ডের কয়েকটি ওয়ানডে খেলার প্রস্তাবে পাকিস্তানের “না” বলা। এটা পরিষ্কার যে এশিয়া কাপ আয়োজন করতে শ্রীলঙ্কার এগিয়ে আসায় খুশি নয় পিসিবি।’

ওয়ানডে সংস্করণের এশিয়া কাপ ১ থেকে ১৭ সেপ্টেম্বর হওয়ার কথা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS