জি২০ বৈঠক নিয়ে চীনের বিরোধিতায় ভারতের তীব্র প্রতিক্রিয়া

জি২০ বৈঠক নিয়ে চীনের বিরোধিতায় ভারতের তীব্র প্রতিক্রিয়া

চলতি বছর ভারতের কাশ্মীরের শ্রীনগরে জি২০ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। বৈঠকের স্থান কাশ্মীর হওয়ার কারণে এর বিরোধিতা জানিয়েছে চীন। একই কারণে এবছর নিবন্ধন করেনি তুরস্ক এবং সৌদি আরব। সম্প্রতি এই বিরোধিতার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারত।

এনডিটিভি জানিয়েছে, শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, বিতর্কিত এলাকায় যেকোন অবস্থায় জি২০ বৈঠক আয়োজনের তীব্র বিরোধিতা জানাচ্ছে চীন এবং এই ধরনের বৈঠকে চীন অংশ নেবে না।

সম্প্রতি চীনের এমন আপত্তির জবাব দিয়েছে ভারত। ভারত জানিয়েছে তাদের স্বাধীন ভূখণ্ডের যেকোন স্থানে বৈঠক করার অধিকার রাখে তারা। চীনের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বজায় রাখার জন্য সীমান্তে শান্তি প্রতিষ্ঠা করাটা অপরিহার্য বলেও জানায় তারা।

তৃতীয়বারের মত জি২০ ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের বৈঠকটি ২২ থেকে ২৪মে কাশ্মীরের শ্রীনগর অঞ্চলে কঠোর নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটি জম্মু ও কাশ্মীর অঞ্চলে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম বড় আন্তর্জাতিক ইভেন্ট। শ্রীনগরে অনুষ্ঠিত বৈঠকে জি-২০ ভুক্ত দেশগুলোর প্রায় ৬০ জন প্রতিনিধি অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

তুরস্ক এই বৈঠক থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছে এবং সৌদি আরব এখন পর্যন্ত এই অনুষ্ঠানের জন্য নিবন্ধন করেনি। ভারতের কর্মকর্তারা জানান, শ্রীনগরে জি২০ ইভেন্ট উদযাপনের উদ্দেশ্য হলো, কাশ্মীরের পর্যটন সম্ভাবনাকে প্রদর্শন করা এবং এই অঞ্চলটিকে দেশের অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিশ্বের কাছে তুলে ধরা।

ভারতীয় নিরাপত্তা বাহিনীর কাছে তথ্য রয়েছে, সন্ত্রাসীরা জি২০ ইভেন্টকে ব্যাহত করতে বড় ধরনের হামলা চালানোর চেষ্টা করতে পারে। এধরনের যেকোনো প্রচেষ্টা ঠেকাতে ভারতের সেনাবাহিনী, বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ), সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ), সশস্ত্র সীমা বল (এসএসবি) এবং জম্মু ও কাশ্মীর পুলিশ এই অঞ্চলের নিরাপত্তা গ্রিডে অংশ নিচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS