যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য হিসেবে মন্টেনায় টিকটক নিষিদ্ধ

যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য হিসেবে মন্টেনায় টিকটক নিষিদ্ধ

প্রথম মার্কিন অঙ্গরাজ্য হিসেবে ব্যবহারকারীর ব্যক্তিগত ডিভাইস থেকে চীনা মালিকানাধীন সামাজিক প্ল্যাটফর্ম টিকটক নিষিদ্ধ করতে যাচ্ছে মন্টানা। এটি কার্যকর হবে ২০২৪ সালের প্রথম দিন থেকে।

বৃহস্পতিবার ১৮ মে বিবিসির প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। এতে বলা হয়, বুধবার এই নিষেধাজ্ঞাকে আইনে রূপান্তরের উদ্দেশ্যে বিলে স্বাক্ষর করেন মন্টানার গভর্নর গ্রেগ জিয়ানফোর্তে।

ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি বলছে, এই নিষেধাজ্ঞা ‘মন্টানার জনগণের প্রথম সংশোধনীর অধিকারকে লঙ্ঘন করে’। মূলত চীনা সরকারের কাছে ডেটা সরবরাহের শঙ্কায় গোটা বিশ্বের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার তদন্তের মুখে পড়েছে টিকটক।

গভর্নর জিয়ানফোর্তে আইন প্রণেতাদের বলেন, ‘চীনা কমিউনিস্ট পার্টির নজরদারির হাত থেকে মন্টানার নাগরিকদের রক্ষা করতে এর চেয়েও বিস্তৃত নিষেধাজ্ঞা আমাদের যৌথ অগ্রাধিকারে’ সহায়ক হবে।

এক বিবৃতিতে টিকটক বলেছে, সামাজিক প্ল্যাটফর্মটি ব্যবহার করেন মন্টানার ‘কয়েক লাখ নাগরিক’।

বিবৃতিতে বলা হয়, আমরা মন্টানার নাগরিকদের নিশ্চিত করতে চাই, নিজেদের প্রকাশ করতে, জীবিকা নির্বাহে ও বিভিন্ন কমিউনিটি খোঁজার উদ্দেশ্যে তারা টিকটক ব্যবহার চালিয়ে যেতে পারেন। এছাড়াও বিবৃতিতে বলা হয়, আমরা মন্টানা ও এর বাইরের ব্যবহারকারীদের অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছি।

টিকটক হয়ত নতুন এই আইনকে আদালতে চ্যালেঞ্জ জানাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS