রাশিয়া-চীনের চার যুদ্ধবিমান আটকে দিল যুক্তরাষ্ট্র-কানাডা

রাশিয়া-চীনের চার যুদ্ধবিমান আটকে দিল যুক্তরাষ্ট্র-কানাডা

যুক্তরাষ্ট্র ও কানাডা দুটি চীনা এবং দুটি রুশ বোমারু বিমান আটকে দিয়েছে। আলাস্কা রাজ্যের কাছে আন্তর্জাতিক আকাশসীমায় এসব বিমান পরিচালনা করা হচ্ছিল।নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরাড) এমনটি বলেছে।

বুধবার আলাস্কার এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) যুক্তরাষ্ট্র ও কানাডার যুদ্ধবিমানগুলো রাশিয়ার দুটি টিইউ-৯৫ এবং দুটি পিআরসি এইচ-৬ সামরিক যুদ্ধবিমান শনাক্ত করে এবং আটকে দেয় বলে জানায় নোরাড।  

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার নিশ্চিত করেছে, রাশিয়া ও চীনের সামরিক কয়েকটি বিমান প্রশান্ত মহাসাগরের উত্তরাঞ্চলে পাঁচ ঘণ্টা ধরে যৌথ টহল পরিচালনা করেছে। খবর আল জাজিরার।  

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, বার্ষিক সামরিক চুক্তির পরিকল্পনা অনুযায়ী, বেরিং সাগরের ওপরে যৌথ কৌশলগত টহল পরিচালনা করেছে।

নোরাড উল্লেখ করেছে যে, সামরিক বিমানগুলো যুক্তরাষ্ট্র বা কানাডার সার্বভৌম আকাশসীমায় প্রবেশ করেনি। এদের ঝুঁকি হিসেবে বিবেচনা করা হয়নি।  

দ্বিজাতিক কমান্ড এক বিবৃতিতে বলেছে, নোরাড উত্তর আমেরিকার কাছাকাছি অঞ্চলে প্রতিদ্বন্দ্বীদের কার্যক্রম পর্যবেক্ষণে রাখবে।

কোনো বিমান বা উড়োজাহাজকে আটকে দেওয়া হলো একটি সামরিক পরিভাষা। ইলেকট্রনিক বা চাক্ষুষ কোনো উপায়ে বিদেশি কোনো বিমানের সঙ্গে যোগাযোগ করার ক্ষেত্রে এটি ব্যবহৃত হয়।  

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS