অস্ট্রেলিয়াকে হটিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত

অস্ট্রেলিয়াকে হটিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত

শেষ হলো ক্রিকেটের দীর্ঘ সংস্করণে অস্ট্রেলিয়ার ১৫ মাসের র‍্যাঙ্কিং রাজত্ব। অজিদের হটিয়ে এই সংস্করণের শীর্ষে উঠে এসেছে ভারত।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসির বাৎসরিক হালনাগাদে সুখবর পেয়েছে ভারত। এর মধ্য দিয়ে প্যাট কামিন্সের দলের ১৫ মাসের রাজত্ব গুটিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে বিরাট কোহলিরা।

মঙ্গলবার (২ মে) র‍্যাঙ্কিংয়ে ১২১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে ভারত। আর ১১৬ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে নেমে গেছে অজিরা।

গত বছরের জানুয়ারি থেকে ১২২ রেটিং পয়েন্ট নিয়ে এতদিন এক নম্বরেই ছিল অস্ট্রেলিয়া। আর তিন পয়েন্টে পিছিয়ে থেকে দুইয়ে ছিল ভারতীয়রা।

চলতি বছরের মার্চে হোম সিরিজে অজিদের ২-১ ব্যবধানে হারিয়েছে ভারত। কিন্তু তখনও শীর্ষে উঠতে পারেনি দলটি। এবার আইসিসির বার্ষিক র‍্যাঙ্কিংয়ে ঠিকই চূড়ায় উঠে এলো রোহিত শর্মার দল।

এদিকে ১১৯ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার তিনে ইংল্যান্ড। ইংলিশদের পরেই চারে আছে দক্ষিণ আফ্রিকা।

র‍্যাঙ্কিংয়ের অন্য দলগুলোর অবস্থান অপরিবর্তিতই আছে। র‍্যাঙ্কিংয়ে পাঁচে নিউজিল্যান্ড, ছয়ে পাকিস্তান, সাতে শ্রীলঙ্কা, আটে ওয়েস্ট ইন্ডিজ, নয়ে বাংলাদেশ এবং দশে জিম্বাবুয়ে।

এদিকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা নির্ধারণী ফাইনাল আগামী ৭ জুন ইংল্যান্ডের ওভাল মাঠে গড়াবে। যেখানে মুখোমুখি হবে দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও অস্ট্রেলিয়া।

আসন্ন এই ফাইনালের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ফাস্ট বোলার প্যাট কামিন্সকে অধিনায়ক করে দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ঘোষিত এই স্কোয়াডে জায়গা পেয়েছেন প্রায় চার বছর পর টেস্ট দলে ফেরা অলরাউন্ডার মিচেল মার্শ। ২০১৯ সালে সবশেষ টেস্ট ম্যাচে খেলেছিলেন তিনি।

অন্যদিকে চমক রেখেই আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের স্কোয়াড ঘোষণা করেছে ভারত। পূর্ণশক্তির এই দলে জায়গা পেয়েছেন ২০২২ সালের জানুয়ারিতে সবশেষ টেস্ট খেলা আজিঙ্কা রাহানে।

এ ছাড়া উইকেটের পিছনে থাকা নিয়মিত রিশাভ পান্তের পরিবর্তে উইকেট-কিপার হিসেবে দলে জায়গা পেয়েছেন শ্রীকর ভারত। দলে ওপেনার হিসেবে রয়েছেন অধিনায়ক রোহিত শর্মা, লোকেশ রাহুল এবং শুভমান গিল। এ ছাড়া দলের রয়েছেন ভারতের টেস্ট দলের নিয়মিত মুখ চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলি।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শ্রীকর ভারত (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দূল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব ও জয়দেব উনাদকাট।

অস্ট্রেলিয়া দল : প্যাট কামিন্স (অধিনায়ক), স্টিভ স্মিথ (সহ-অধিনায়ক), জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, উসমান খাজা, মার্নাস ল্যাবুশেন, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারে, ক্যামেরন গ্রিন, মার্ক হ্যারিস, নাথান লিয়ন, মিচেল মার্শ, টড মার্ফি, ম্যাথিউ রেনশ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নার।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS