জিমে সচরাচর যেসব ভুল হয়

জিমে সচরাচর যেসব ভুল হয়

শরীর ফিট করার জন্য জিমে যাওয়া। সেখানেই যদি ভুল করে বসেন তাহলে তো আর কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাবে না। সামান্য কিছু ভুল অভ্যাসের কারণে জিমে যাওয়ার উদ্দেশ্যটাই হয় মাটি। এসব ভুল সচরাচর নতুন যারা জিমে যান তারাই বেশি করেন। ফলে ফিটনেসের বদলে শরীর হয় বাল্কি এবং নড়াচড়াও কঠিন হয়ে যায়। এসব ভুলগুলো আমরা ভালোভাবে লক্ষ্য করি না। চলুন ভুলগুলো সম্পর্কে জেনে নেই: 

সংখ্যা গোনার প্রবণতা
জিমে গেলেই হিসেবমাফিক ব্যায়াম ঠিক না। আপনার প্রতিদিনের অভিজ্ঞতার ভিত্তিতে ব্যায়ামের পরিকল্পনা করতে হয়। জিমে ঢুকেই ১০ কেজির ডাম্বেল মেরে ভাবলেন অনেক কাজ হয়েছে। আদপে কিছুই হয় না। অধিকাংশ সময় হিসেব কষা থাকে যে কতবার কোন সরঞ্জাম ব্যবহার করবেন। কিন্তু আপনার হিসেব করতে হবে শরীরের কোন অংশের উন্নতি নিয়ে আপনি ভাবছেন। এটিই অনেকে ভালোভাবে বুঝে উঠতে পারেন না। এটাই সবচেয়ে বড় ভুলগুলোর একটি। 

স্ট্রেচিং না করে ব্যায়াম
জিমে ঢুকে কিছুক্ষণ বসে পরিবেশ ও আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে হবে। তারপর শুরু করবেন স্ট্রেচিং। ঢুকেই স্ট্রেচিং নয়। থিতু হয়ে আস্তে-ধীরে স্ট্রেচিং করে নিন। তাড়াহুড়ো করার প্রয়োজন নেই। আস্তে-ধীরেই করুন এবং ভালোভাবে মনোযোগ দিয়ে করুন। 

বিশ্রামের সময় নেই
জিমে শরীরচর্চার সময় অনেকেই বিশ্রাম নেন না। তারা মনে করেন একটানা শরীরের ওপর চাপ দিয়ে ঘাম ঝরাতে পারলেই হলো। মূলত শরীরচর্চার বিভিন্ন স্তরে চাপ নেয়ার একটি সক্ষমতা তৈরি হবেই। এই সক্ষমতার ভিত্তিতে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। বিশ্রামের সময় শরীরের তাপ বিকিরণ করার পাশাপাশি পানি পান ও আবার চাঙা হওয়ার চেষ্টা চালাতে হবে। 

বিরতি নিলেও আলসেমি ছাড়ছেন না
ব্যায়ামের মাঝে বিশ্রাম করবেন শুধু শরীর চাঙা করার জন্য। শরীরের কোথাও চোট পেয়েছেন কি-না পর্যবেক্ষণ করুন। আপনার শরীরের হৃদযন্ত্রের গতিবিধি কেমন আছে বুঝে নিন। এসব বোঝার মাধ্যমেই আপনি ব্যায়ামের সম্পূর্ণ সুবিধা আদায় করে নিতে পারবেন। 

ডায়েটে অনিয়ম
জিমে রোজ যাচ্ছেন। কিন্তু ডায়েটে করছেন অনিয়ম। এই অনিয়ম কিন্তু আপনার জন্য ক্ষতিকর হবে। ব্যায়ামের ভিত্তিতে একটি ডায়েট নির্ধারিত হয়। ব্যায়ামের ফলে আপনার শরীরে যে শুন্যতা তৈরি হবে তা পূরণ করতে পারে ডায়েট। তাই ডায়েটের ক্ষেত্রে হেলাফেলা বা শর্টকাট খোঁজা একটি মারাত্মক ভুল। 

নিয়মিত জিমে না যাওয়া
জিমে অনেকে ভর্তি হন। তবে ব্যস্ততার ছুতোয় সেখানে নিয়মিত যাওয়া হয় না। এমনটাও ঠিক না। নিয়মিত জিমে যান। একটি নিয়মবদ্ধ জীবনযাপন করুন। 

সূত্র: হেলথইন 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS