উগান্ডায় বিরোধী দলের ১১ নারী আইনপ্রণেতা গ্রেফতার

উগান্ডায় বিরোধী দলের ১১ নারী আইনপ্রণেতা গ্রেফতার

উগান্ডায় পুলিশের নৃশংসতার প্রতিবাদে বিক্ষোভের সময় ১১ জন বিরোধী দলীয় নারী আইনপ্রণেতাকে গ্রেফতার করা হয়েছে।

আইনপ্রণেতারা বৃহস্পতিবার সকালে কালো পোশাক পরে রাস্তায় নামেন। নারীদের অধিকার লঙ্ঘন এবং তাদের জীবন যে হুমকির সম্মুখীন তা অভিহিত করার জন্য তারা সোচ্চার হন এবং একে সংবিধানেরও লঙ্ঘন বলে অভিহিত করেন।

আইনপ্রণেতারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশের সাথে নারীদের হাতাহাতি শুরু হয়।

আইনপ্রণেতাদের মধ্যকার একজন জয়েস বাগালা নারীদের কিছু অভিযোগের বিশদ বিবরণ তুলে ধরেন। তিনি বলেন, সম্প্রতি নারী দিবসের একটি অনুষ্ঠানে তার এক সহকর্মীকে পুলিশ মারধর করে।

তিনি বলেন, সুসান মুগাবেকে মারধর করা হয়, তার উপরে কাঁদানে গ্যাস ছোড়া হয়েছে। তার উপরে গুলি ছোড়া হয়েছে ছিল। তার বোনকে মারধর করা হয়েছে পুলিশ কর্মকর্তারা তার গায়ে হাত দিয়েছে এবং তাকে প্রায় উলঙ্গ করার মতো অবস্থা সৃষ্টি করেছিল। (নারী দিবস) উদযাপনের আগে পুলিশ তার মাকেও গ্রেফতার করেছিল। তার বাবাকে বাড়ির ভেতরে আটকে রাখা হয়েছিল। সুতরাং, এই সমস্ত কিছুই লঙ্ঘন।

বাগালা আরো বলেন, তার নির্বাচনী এলাকায় নারীদিবসের অনুষ্ঠানে তার দিকে লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়েছে এবং তাকে দিবসটি উদযাপন করতে দেয়া হয়নি।

তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য পুলিশ কর্মকর্তাদের পাওয়া যায়নি। কেন্দ্রীয় পুলিশ স্টেশনে সংসদের স্পিকারের সাথে বৈঠক করছিলেন তারা। সেখানেই আইনপ্রণেতাদের আটক রাখা হয়েছিল।
সূত্র : ভয়েস অব আমেরিকা

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS