স্টোকসের লড়াইয়ের পর ইংল্যান্ডের ২৪৬

স্টোকসের লড়াইয়ের পর ইংল্যান্ডের ২৪৬

উইকেট থেকে খানিকটা সরে এসে কাভারে মারার পরিকল্পনা করেছিলেন বেন স্টোকস। কিন্তু জাসপ্রিত বুমরাহর ডেলিভারিতে ব্যাট ছোঁয়া তো দূরের কথা, উল্টো নিজের স্টাম্পই হারিয়ে ফেলেন তিনি।একইসঙ্গে পতন ঘটে ইংল্যান্ডের প্রথম ইনিংসের।  

হায়দরাবাদে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২৪৬ রানে অলআউট হয় সফরকারীরা। বেন স্টোকস ছাড়া আর কেউই ফিফটি করতে পারেননি। ৮৮ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৭০ রানে শেষ ব্যাটার হিসেবে আউট হন ইংলিশ অধিনায়ক।

এর আগে দিনের প্রথম দিন টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই পেয়েছিল ইংল্যান্ড। বাজবলের ছাপ রেখে উদ্বোধনী জুটিতে ৫৫ রান যোগ করেন দুই ওপেনার বেন ডাকেট ও জ্যাক ক্রলি। ১২তম ওভারে ডাকেটকে (৩৫) এলবিডব্লিউর ফাঁদে ফেলে ব্রেক থ্রু এনে দেন রবিচন্দ্রন অশ্বিন। এরপর ৫ রানের ব্যবধানে আরেক ওপেনার ক্রলিকেও (২০) তুলে নেন ডানহাতি এই স্পিনার। মাঝখানে রবীন্দ্র জাদেজার শিকার হন তিনে নামা ওলি পোপ (১)।

৬০ রানে ৩ উইকেট হারানোর পর জো রুট ও জনি বেয়ারস্টোর ব্যাটে প্রতিরোধ গড়ে তোলে ইংল্যান্ড। বেশ বড় জুটিরই ইঙ্গিত দিচ্ছিলেন তারা। তবে অক্ষর প্যাটেলের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে পথ হারান বেয়ারস্টো। ৫৮ বলে ৫ চারে ৩৭ রানে ফেরেন এই ব্যাটার। তার বিদায়ে ভাঙে ৬১ রানের জুটি। রুটও (২৯) বেশিক্ষণ টেকেননি।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকলেও একপ্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যান স্টোকস। অধিনায়কের ব্যাটে চড়ে দুইশ পাড়ি দেয় ইংল্যান্ড। জাদেজাকে ছক্কা মেরে ফিফটি ছোঁয়া স্টোকস আগ্রাসী ব্যাটিংয়ে চিন্তায় ফেলে দেন রোহিত শর্মাকে। ভারতীয় অধিনায়ক তাই প্রায় সব ফিল্ডারকেই পাঠান বাউন্ডারি লাইনে পাঠান তিনি। শেষ পর্যন্ত দারুণ এক ডেলিভারিতে স্টোকসকে থামান বুমরাহ। দলের হয়ে দুটি উইকেট নেন তিনি। সর্বোচ্চ তিনটি করে শিকার জাদেজা ও অশ্বিনের। হরভজন সিং ও অনিল কুম্বলেকে (৫০১) ছাড়িয়ে তারাই এখন ভারতের সবচেয়ে সফল স্পিন জুটি (৫০৬ উইকেট)

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS