ইরান থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত পাকিস্তানের

ইরান থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত পাকিস্তানের

ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। পাকিস্তানের অভ্যন্তরে ইরানের সামরিক বাহিনীর হামলার প্রেক্ষাপটে দুদেশের উত্তেজনার মধ্যে ইসলামাবাদ এ সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরা বেলুচ এ তথ্য জানান। তিনি বলেন, তাদের আকাশসীমা ইরান লঙ্ঘন করায় দুই দেশের মধ্যে চলমান বা নির্ধারিত সমস্ত উচ্চ-পর্যায়ের সফর স্থগিত করা হয়েছে।

গত মঙ্গলবার (১৬ জানুয়ারি) ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, পাকিস্তানে বেলুচি জঙ্গি গোষ্ঠী জইশ আল আদলের দুটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে তাদের ভূখণ্ডে হামলার নিন্দা জানায়। তারা আরও জানায়, হামলায় দুই শিশুর মৃত্যু এবং তিন মেয়ে আহত হয়েছে।  

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর ঘটনার অবস্থান উল্লেখ না করলেও ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, বেলুচিস্তানের সীমান্ত শহর পাঞ্জগুরে এ হামলা হয়েছে।

এ ঘটনাকে পাকিস্তানের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে অভিহিত করে ইসলামাবাদ। এ নিয়ে উত্তেজনায় দুই দেশের সম্পর্কের অবনতি হয়।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম বলেছে, এ অভিযানের কেন্দ্রবিন্দু ছিল বেলুচিস্তানের কোহ-সাবজ (সবুজ পর্বত) নামে একটি অঞ্চল। জৈশ আল-ধুলম (জৈশ আল-আদল) সন্ত্রাসী গোষ্ঠীর দুটি প্রধান ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালানো হয়েছে।

স্থানীয়রা বলেছেন, তারাও এ ধরনের হামলার তথ্য পেয়েছেন, তবে বিস্তারিত জানাননি।  

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র একটি মসজিদে আঘাত হানে। এতে আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে মসজিদটি এবং কিছু লোক আহত হয়েছেন।

এএফপি জানায়, হামলার কয়েক ঘণ্টা আগে পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ফাঁকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে দেখা করেছিলেন।

ইরান তাৎক্ষণিকভাবে কোনো আনুষ্ঠানিক মন্তব্য না করলেও তাদের রাষ্ট্রীয় নুর নিউজ এজেন্সি বলেছে, হামলায় জইশ আল-আদলের সদর দপ্তর ধ্বংস হয়ে গেছে।

সূত্র: ডন

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS