তিন বছরে বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে নগদ: জুনাইদ আহমেদ পলক

তিন বছরে বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে নগদ: জুনাইদ আহমেদ পলক

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মাত্র তিন বছরে বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে নগদ। এই বিলিয়ন ডলার কোম্পানিতে পরিণত হতে অন্য কোম্পানির দশ বছর সময় লেগেছিলো বলে তিনি মন্তব্য করেছেন।

রাজধানীতে মেঘনা ব্যাংকের এমএফএস ‘মেঘনা পে’-এর উদ্বোধনী অনুষ্ঠানে মঙ্গলবার এই কথা বলেন প্রতিমন্ত্রী। এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নগদ-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক। 

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস হিসেবে ‘নগদ’ যাত্রা শুরু করে ২০১৯ সালে। শুরুতেই তারা একাউন্ট খোলার ক্ষেত্রে বিপ্লব করে ফেলে ইলেকট্রনিক কেওয়াইসি চালু করে এবং *১৬৭# ডায়াল করে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি আবিষ্কার করে। 

মেঘনা ব্যাংক লিমেটেড-এর মোবাইল ব্যাংকিং অ্যাপ মেঘনা পে উদ্বোধন অনুষ্ঠানের বিশেষ অতিথি নগদ-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘আমরা একটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসেবে মেঘনা পে-এর টেকনোলজিক্যাল যেকোনো সহযোগিতায় পাশে থাকব। কারণ আমরা বিশ্বাস করি বাজারে মনোপলি ভাংতে আমরা যদি মেঘনা পে-এর পাশে থেকে কাজ করি, তাহলে বাজার উপকৃত হবে, মানুষও উপকৃত হবে। 

তিনি বলেন, আমরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে চাই।’

ই-কেওয়াইসি’র পাশাপাশি কয়েকটি বাটন চেপে অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করেছে নগদ। এতে সয়ংক্রিয়ভাবে ডাটাবেজ থেকে তথ্য সংগ্রহ করে একাউন্ট খোলা যায়। ই-কেওয়াইসি প্রচলনে নগদের উদ্ভাবণের কারণেই বাংলাদেশের আর্থিক সেবা খাতে বড় অগ্রগতি এসেছে। দেশের প্রায় সবগুলো আর্থিক প্রতিষ্ঠানই এখন এই ই-কেওয়াইসি পদ্ধতি গ্রহন করেছে এবং তাদের অপারেশনাল খরচ অনেক কমিয়েছে। ফলে অ্যাকাউন্ট খুলতে এখন আর কাগজের ব্যবহার হয় না। অ্যাপ দিয়েই ব্যাংক থেকে শুরু করে সকল আর্থিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট খোলা যাচ্ছে। এখন বাংলাদেশকে ক্যাশলেস করার পথে এটা অনেক বড় একটা পদক্ষেপ হতে যাচ্ছে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আরও বলেন, বাংলাদেশ ডাক বিভাগের সাথে নগদ-এর পার্টনারশিপ এবং পরিচয়-এর সাথে আইসিটি বিভাগের চুক্তির ফলে নগদ বিপ্লব করে ফেলতে পেরেছে, ‘আমাদের পোস্টের (ডাক বিভাগের) সাথে নগদ-এর পার্টনারশিপের ভিত্তিতে এবং আইসিটির সাথে পরিচয়-এর পার্টনারশিপের ভিত্তিতে নগদ মাত্র তিন বছরে বিলিয়ন ডলার কোম্পানিতে পরিণত হয়েছে। যে বিলিয়ন ডলার কোম্পানি হতে বিকাশের সময় লেগেছিলো দশ বছর।’

পরিচয় ও আইসিটি বিভাগের চুক্তির ফলে নগদ-এর ডিজিটাল কেওয়াইসি এবং বাটন চেপে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি প্রাণ পেয়েছে। যাত্রা শুরু করার চার বছরের মধ্যে এসব প্রযুক্তির কারণে প্রায় সাড়ে সাত কোটি গ্রাহকের পরিবারে পরিণত হয়েছে নগদ। যে কোনো মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করে সহজে আর্থিক অ্যাকাউন্ট খোলার যে উদ্ভাবন তার জন্যে ২০২০ সালে ‘উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯’ পেয়েছে নগদ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS