বাংলাদেশের সঙ্গে ঈদ হচ্ছে ভারত-পাকিস্তানেও

বাংলাদেশের সঙ্গে ঈদ হচ্ছে ভারত-পাকিস্তানেও

মুসলিমদের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর শনিবার। বাংলাদেশের সঙ্গে একই সময় ঈদ করবে পাশের ভারত ও পাকিস্তানের মুসলমানরা।

রমজান মাসের সবকটি দিন রোজা পালন করেন মুসলিম সম্প্রদায়ের মানুষ। সংযম সাধনার পরই আসে রোজাদারদের জন্য খুশির ঈদ। নতুন চাঁদ দেখেই বোঝা যায় নতুন মাস শুরু হল কিনা। আরবি মাস অনুযায়ী ২৯ থেকে ৩০ দিন পর্যন্ত স্থায়ী হয় রমজান মাস। বর্ষপঞ্জির দশম মাস শাওয়ালের চাঁদ দেখে খুশির ঈদ পালিত হয়।

ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতের আকাশে বৃহস্পতিবার শাওয়ালের চাঁদ দেখা যায়নি। তাই শুক্রবারের বদলে শনিবার ঈদ উদযাপিত হবে।

অপরদিকে আরেক দেশ পাকিস্তান। দেশটির সরকার বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন কেন্দ্রীয় রুয়েত-ই-হিলাল কমিটির চেয়ারম্যান মাওলানা আবদুল খাবির আজাদ। তিনি বলেন, বেশিরভাগ এলাকায় আবহাওয়া পরিষ্কার থাকলেও কিছু এলাকায় মেঘলা ছিল। কিন্তু কোনো এলাকা থেকে চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। তাই ঈদুল ফিতর হবে শনিবার।

এদিন শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, থাইল্যান্ড, জাপান ও ফিলিপাইনে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে শনিবার (২২ এপ্রিল)। বৃহস্পতিবার (২০ এপ্রিল) সরকারিভাবে দেশগুলো বিষয়টি নিশ্চিত করেছে।

সিএনএন ইন্দোনেশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ায় ১৪৪৪ হিজরির শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়ার সরকার। এ কারণে ইন্দোনেশিয়ায় শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হবে।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী শনিবার দেশে পবিত্র ঈদুল ফিতরের প্রথম দিন ঘোষণা করেছে ব্রুনেই। বৃহস্পতিবার দেশটির আকাশে শাওয়াল মাসের অর্ধচন্দ্রাকার চাঁদ দেখা যায়নি। যে কারণে শনিবার অর্থাৎ ২২ এপ্রিল ইসলামি উৎসবের প্রথম দিন পালন করবে দেশটি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS