পর্তুগাল চূড়ান্ত পর্বে, জোড়া গোল রোনালদোর

পর্তুগাল চূড়ান্ত পর্বে, জোড়া গোল রোনালদোর

বিশ্বকাপ ফুটবলে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল পর্তুগাল। ক্রোয়েশিয়ার কাছে হেরেছিল দলটি। ক্রিশ্চিয়ানো রোনালদোর সেই দল এবারের ইউরো বাছাই পর্বে উড়ছে। সেই সঙ্গে উড়ছেন রোনালদোও। ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে ‘জে’ গ্রুপ থেকে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল। গত রাতে (শুক্রবার) তারা ৩-২ গোলে হারিয়েছে স্লোভাকিয়াকে। জোড়া গোল করেছেন রোনালদো। এ নিয়ে টানা অষ্টমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করলো পর্তুগাল।

বাছাই পর্বে রোনালদোদের গ্রুপে ছয়টি দল খেলছে। কিন্তু পর্তুগালের কাছে কোনো দলই পাত্তা পাচ্ছে না। সাত ম্যাচের সবকটিতেই জয় রোনালাদোদের। ২১ পয়েন্ট নিয়ে তারা পয়েন্ট টেবিলে নেতৃত্ব দিচ্ছে। আর সাত গোল করে গোলদাতাদের শীর্ষে রোনালদো।

পয়েন্ট টেবিলে পর্তুগালের অনেক অনেক পেছনে স্লোভাকিয়া। ১৩ পয়েন্ট তাদের। তবে পোর্তোতে অনুষ্ঠিত এ ম্যাচে রোনালদোদের বেশ কঠিন পরীক্ষায় ফেলে দিয়েছিল স্লোভাকিয়া। বিশেষ করে মাত্র ১১ মিনিটের ব্যবধানে তাদের করা দুই গোল ম্যাচে বেশ উত্তেজনা ফিরিয়ে এনেছিল।

ম্যাচের বয়স ৩০ মিনিট হওয়ার আগেই নিজেদের আধিপত্য স্পষ্ট করেছিল পর্তুগাল। প্রথম লেগের খেলায় ১-০ গোলে জয় পাওয়া পর্তুগাল ১৮ মিনিটে রামোসের গোলে এগিয়ে গিয়েছিল। আর ২৯ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুন করেন রোনালদো। এ গোলের সুবাদে ক্লাব ও জাতীয় দল মিলে টানা ১৩ পেনাল্টিতে গোল করার কৃতিত্ব দেখালেন তিনি।

৭২ মিনিটে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড ধরাছোয়ার আরো বাইরে নিয়ে যান এ পর্তুগীজ তারা। ২০২ ম্যাচে ১২৫ গোল ছিল এটি। রোনালদোর করা এ গোলের আগে ডেভিড হাঙ্কো এক গোল করে ব্যবধান কমিয়েছিলেন। স্লোকিয়ার হয়ে অন্য গোলটি করেন স্ত্যানিস্লাভ লোবোটকা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS