হজের সময় মহাকাশ থেকে মক্কা দেখতে যেমন ছিল

হজের সময় মহাকাশ থেকে মক্কা দেখতে যেমন ছিল

চলতি বছর প্রায় ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলমান পবিত্র হজে অংশ নিয়েছেন। হজযাত্রীরা ৪০ থেকে ৫০ দিন সৌদি আরবে অবস্থান করেন। এর মধ্যে ৫ দিন হজের আনুষ্ঠানিকতা। মদিনায় মসজিদে নববিতে আট দিন ৪০ ওয়াক্ত নামাজ আদায় করেন। এবারের পবিত্র হজের সময় মহাকাশ থেকে মক্কার চিত্র কেমন ছিল, তার ছবি প্রকাশ করা হয়েছে।

স্পেস ডটকমের খবরে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের মহাকাশচারী সুলতান আল নিয়াদি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে মক্কার ছবি পাঠিয়েছেন।

পৃথিবীর সমুদ্রপৃষ্ঠ থেকে মহাকাশ স্টেশনের দূরত্ব প্রায় ৪০০ কিলোমিটার। ফলে এত দূরত্ব থেকে এই ছবিতে যে সবকিছু স্পষ্ট দেখা যাবে না, সেটাই স্বাভাবিক। আল নিয়াদির ছবিতে দেখা যায়, সেখানে মসজিদুল হারামের কাঠামো বেশ স্পষ্টই দেখা যাচ্ছে। এর আশপাশের সড়কগুলো রেখার মতো বিস্তৃত হয়ে আছে। সুলতান আল নিয়াদির টুইটার হ্যান্ডেল থেকে ছবিটি দেড় লাখের বেশিবার দেখা হয়েছে।

পবিত্র হজের দিন এই ছবি টুইটারে প্রকাশ করেছেন মহাকাশচারী সুলতান আল নিয়াদি। এর ক্যাপশন তিনি লিখেছেন, ‘আজ পবিত্র হজের গুরুত্বপূর্ণ দিন। দিনটি আমাদের স্মরণ করিয়ে দেয় বিশ্বাস শুধুই বিশ্বাস নয়। কাজকর্মের মধ্য দিয়ে এটা প্রতিষ্ঠা পায়। এটা আমাদের সবাইকে সহানুভূতিশীল, নম্র এবং ঐক্যবদ্ধ হতে অনুপ্রাণিত করে। এটা মক্কার পবিত্র স্থানগুলোর ছবি। ছবিটা আমি গতকাল তুলেছি।’

সুলতান আল-নিয়াদির বয়স ৪১ বছর। চলতি বছর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যান তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS