বঙ্গবাজারে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে ঢাকা জেলা প্রশাসন

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে ঢাকা জেলা প্রশাসন

বঙ্গবাজার অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের সহায়তায় ও পুনর্বাসনে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে ঢাকা জেলা প্রশাসন। অগ্নিকান্ডের অব্যবহিত পরই ঘটনাস্থলে তথ্য ও সহায়তা কেন্দ্র খুলে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের তালিকা প্রণয়ন করেছে ঢাকা জেলা প্রশাসন। 

তালিকা অনুযায়ী ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ হতে দোকান কর্মচারীদেরকে ২৫০০০/- টাকা করে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রেরণ করা হয়েছে। জেলা প্রশাসন ঢাকা গত ১৭ এপ্রিল, ২০২৩ তারিখ ৫০ জন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীকে ২০ হাজার টাকা করে ১০ লক্ষ টাকা অনুদান প্রদান করেন, বিভাগীয় কমিশনার, ঢাকা ১১ জন দোকান কর্মচারীকে ১০,০০০/- টাকা করে ১ লক্ষ ১০ হাজার টাকা অনুদান প্রদান করেছেন।

বুধবার (১৯ এপ্রিল) তারিখ বিদ্যানন্দ ফাউন্ডেশনের মাধ্যমে ১০০ ব্যবসায়ীকে ১ কোটি টাকার অর্থ অনুদান প্রদান করা হয়। জেলা প্রশাসক ঢাকার উপস্থিতিতে শিল্পকলা একাডেমী মিলনায়তনে এই অনুদানের অর্থ বিতরণ করা হয়। 

তারই ধারাবাহিকতায় আজ জেলা প্রশাসক ঢাকার সম্মেলন কক্ষে বঙ্গবাজারের ৬০জন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ২০,০০০ – ১,০০,০০০/- টাকা করে সর্বমোট ২০ লক্ষ টাকার আর্থিক অনুদান প্রদান করা হয়। 

এ পর্যন্ত জেলা প্রশাসন, ঢাকার উদ্যোগে মোট ১ কোটি ৩১ লক্ষ ১০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। 

জেলা প্রশাসন ঢাকার উদ্যোগে পর্যায়ক্রমে বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত মালিক কর্মচারীদের মধ্যে সরকারি – বেসরকারি অনুদান প্রদান করা হবে। 

জেলা প্রশাসক, ঢাকা মোহাম্মদ মমিনুর রহমান জানান “এখন থেকে যে কোন দুর্যোগে ঢাকা জেলা প্রশাসন দুর্যোগ মোকাবেলা, উদ্ধার কার্যক্রম, মানবিক সহায়তা প্রদানসহ অন্যান্য সকল কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে। তিনি অগ্নিকান্ডের মত দুর্যোগ মোকাবেলায় সংশ্লিষ্ট সকলকে আরও সচেতন, সতর্ক এবং যত্নবান হবার জন্য আহ্বান জানান।”

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS