গাজীপুরে ভোটের মাঠে থাকবেন ১৯ ম্যাজিস্ট্রেট

গাজীপুরে ভোটের মাঠে থাকবেন ১৯ ম্যাজিস্ট্রেট

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে অপরাধের সংক্ষিপ্ত বিচার সম্পন্ন করতে ১৯ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (২১ মে) এই সিদ্ধান্ত বাস্তবায়নের ব্যবস্থা নিতে আইন ও বিচার বিভাগের সচিবকে নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

নির্বাচনকালীন সংঘটিত অপরাধগুলো আমলে নেওয়া এবং সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের জন্য তারা ভোটগ্রহণের আগের দুই দিন, ভোটগ্রহণের দিন (২৫ মে) ও ভোটগ্রহণের পরের দুই দিন অর্থাৎ ২৩ মে থেকে ২৭ মে পর্যন্ত মোট পাঁচ দিন দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া খুলনা সিটি করপোরেশনে ১০ জন এবং বরিশাল সিটি নির্বাচনে ১০ জন করে বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই দুই সিটিতে ১২ জুন নির্বাচন হওয়ার কথা রয়েছে।

ইসির উপসচিব মো. আব্দুছ সালাম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, নির্বাচন কমিশন স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৮৬ প্রদত্ত ক্ষমতা বলে আইন ও বিচার বিভাগ, আইন ও বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে গত ১৭ মে স্মারক মূলে জারিকৃত পত্রের পরিপ্রেক্ষিতে এই নিয়োগ দেওয়া হয়েছে। যেখানে তারা ভোটের আগে দুই দিন ভোটের দিন এবং ভোটের পরে দুই দিনসহ মোট পাঁচ দিন দায়িত্ব প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করবেন। আর খুলনা সিটি নির্বাচন ও বরিশাল সিটি নির্বাচনে ১০ জুন থেকে ১৪ জুন পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS