প্রধান বিচারপতির আত্মীয় খোয়ালেন ১৯ লাখ টাকা

প্রধান বিচারপতির আত্মীয় খোয়ালেন ১৯ লাখ টাকা

বিচার চাইতে এসে বড় ধরনের প্রতারণার শিকার হয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর এক আত্মীয়।

গত বৃহস্পতিবার (১৮ মে) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের এক আলোচনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি নিজে সেই ঘটনার বিস্তারিত বিবরণ তুলে ধরেন।

ওই আত্মীয় তার আইনজীবীকে ১৮ লাখ টাকা দিয়েছেন বলে জানান প্রধান বিচারপতি। মামলার নকল তুলতে দুই আইনজীবী সহকারীকে ১ লাখ ২০ হাজার টাকা দিয়েও এখনো পাননি রায়ের অনুলিপি।

প্রধান বিচারপতি বলেন, এখানে সুপ্রিম কোর্ট বারের প্রেসিডেন্ট-সেক্রেটারি আছেন। তারা হয়তো অখুশি হতে পারেন। এখন থেকে ৭-৮ বছর আগে আমার এক দূর সম্পর্কের আত্মীয় সার্ভিস ম্যাটারে রিট করার জন্য আমার সাথে কথাবার্তা বললেন। আমি তাকে অ্যাডভাইস করলাম। বললাম দেখো এই মামলা-মোকাদ্দমা করতে যেও না। এই মামলা করো না। এই মামলাতে তুমি হেরে যাবে। এটা সার্ভিস ম্যাটার। কারণ বিষয়টা হাইকোর্ট ডিভিশনের এখতিয়ারভুক্ত ছিল না। কিন্তু সে আমাকে না জানিয়ে হাইকোর্টে মোকদ্দমাটা করে। হাইকোর্ট তার পক্ষে রায়ও দেয়। রুল অ্যাবসলুট (যথাযথ ঘোষণা) হয়। অ্যাবসলুট হওয়ার পর সে আর নকল পায় না। অনেক দিন ঘুরে ঘুরে নকল যখন পায়নি একপর্যায়ে আমার সাথে দেখা করে। আমি তখন দেশের প্রধান বিচারপতি। এর আগে সে যে মামলা করেছে, রুল অ্যাবসলুট হয়েছে কিছুই আমাকে বলেনি। কারণ আমি তাকে মামলা করতে বারণ করেছিলাম।

তিনি বলেন, সম্প্রতি গল্পটা আমার ব্রাদারদের (সহকর্মী বিচারপতি) কাছে করেছিলাম। পরিস্থিতিটা আপনাদের বোঝানোর জন্য বলছি। আমি প্রধান বিচারপতি হওয়ার পর একদিন সেই আত্মীয় আমার বাসায় আসেন। আমি কাজ করছিলাম। বাসায় এসে সেই আত্মীয় দেখি কান্নাকাটি শুরু করেছে। আমি বললাম কান্নাকাটি করো কেন। তখন সে বললো আপনি তো মোকাদ্দমা করতে নিষেধ করেছিলেন। আমি মোকদ্দমা করেছিলাম। মোকাদ্দমাতে জিতেছিও। কিন্তু দুই বছর হলো। মামলার রায়ের কপি এখনও পাইনি। আমি যে অ্যাডভোকেট এনগেজ করেছিলাম সেই অ্যাডভোকেট সাহেবের ক্লার্ককে ৪০ হাজার টাকা দিয়েছি মামলার নকল ওঠানোর জন্য। কিন্তু সে রায়ের নকল দিতে পারেনি। পরে আরেকজন লইয়ারের ক্লার্ককে বললাম তুমি নকলটা তুলে দিতে পারো? সে বলল খুবই পারি। কিন্তু নকল তুলতে পারেনি। এর মধ্যে ওই ক্লার্ক ৮০ হাজার টাকা নিয়ে নিয়েছে।

প্রধান বিচারপতি বলেন, আমি তাকে জিজ্ঞেস করলাম তুমি এ কেসের পারপাসে মোট কত টাকা খরচ করেছ? সে বলল আমি লইয়ারকে দিয়েছি ১৮ লাখ টাকা। আমি জিজ্ঞেস করলাম লইয়ার সাহেবের নাম কী? একজনের নাম বলল। কিন্তু সেই আইনজীবীর নাম আমি এর আগে শুনিনি, দেখিওনি। যারা প্র্যাকটিসিং লইয়ার তাদের সবাইকে তো আমার চেনার কথা। আর ১৮ লাখ টাকা যার ফি তাকে তো চিনবই। কিন্তু একে আমি চিনতে পারলাম না। ১৮ লাখ টাকা লইয়ার নিয়েছে। ৪০ হাজার টাকা তার ক্লার্ক নিয়েছে নকল তোলার জন্য। পরে নকল ওঠানোর জন্য আরেকজন ক্লার্ককে ধরেছে। সে আবার ৮০ হাজার টাকা নিয়েছে। কিন্তু মামলার নকল পায়নি।

প্রধান বিচারপতি প্রশ্ন রেখে বলেন, আমি প্রধান বিচারপতি হিসেবে এই সমস্যাটা কীভাবে সমাধান করব? আপনারা বলেন তো দেখি। এটা সমস্যার একটা উদাহরণ দিলাম।

এরপর প্রধান বিচারপতি দুর্নীতির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়ে বলেন, কারও বিরুদ্ধে দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ যদি আমার কাছে আসে আমি অন্তত এক মিনিটও তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে অপেক্ষা করব না। সে যত উচ্চপদস্থ বিচার বিভাগীয় কর্মকর্তা হোক বা সুপ্রিম কোর্টের কর্মচারীই হোক। তার বিরুদ্ধে প্রসিডিং শুরু করতে এক মুহূর্ত অপেক্ষা করব না। কিন্তু যদি কারো বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ না আসে তাহলে কীসের ভিত্তিতে আমরা ব্যবস্থা নেব। যখন কারো দুর্নীতি হাতে নাতে ধরা হয় আমরা সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।

এ সময় আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সুপ্রিম কোর্ট প্রশাসনে যদি দুর্নীতির সাথে কেউ জড়িত হন, কোনো প্রমাণ থেকে থাকলে আমাদেরকে সঙ্গে সঙ্গে জানাবেন। আমরা ব্যবস্থা নিতে পিছ পা হব না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS