কেন গ্রেপ্তার হলেন ইমরান খান

কেন গ্রেপ্তার হলেন ইমরান খান

পাকিস্তানের আলোচিত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গত মঙ্গলবার দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে বেশ কয়েকবার তাকে গ্রেপ্তারের চেষ্টা করা হলেও প্রতিবারই তিনি কৌশলের সাথে তা এড়িয়ে গেছেন। বেশ কয়েকটি মামলায় অভিযুক্ত থাকলেও স্পম্প্রতি তাকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেপ্তার করা হয়েছে।

গত বছর পাকিস্তানের আস্থা ভোটে হেরে গিয়ে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে এই পর্যন্ত দুর্নীতি এবং রাষ্ট্রদ্রোহের বেশ কিছু অভিযোগের মুখোমুখি হয়েছেন ইমরান খান। এসব অভিযোগের ভিত্তিতে বেশ কয়েকবার  তাকে গ্রেপ্তারের চেষ্টা করা হয় এবং অবশেষে সম্প্রতি তাকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেপ্তার করা হয় তাকে। তাই তার গ্রেপ্তার অপ্রত্যাশিত নয়।

যেভাবে গ্রেপ্তার হলেন
গত মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্টে একাধিক মামলায় কালো রঙের একটি গাড়িতে চড়ে জামিন চাইতে এবং হাজিরা দিতে যাচ্ছিলেন ইমরান খান। যাওয়ার সময় আদালত চত্বর থেকে গ্রেপ্তার হন তিনি। পুলিশ এবং আধা সামরিক বাহিনীর একটি বিশাল সাঁজোয়া দল তার গাড়িটিকে ঘিরে ধরে এবং সেখান থেকে তাকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেপ্তার করে। এরপর থেকেই পিটিআই নেতাকর্মীদের বিক্ষোভে উত্তাল পাকিস্তান।

আল-কাদির ট্রাস্ট মামলা
আল কাদির ট্রাস্টের যৌথ মালিক ইমরান খান ও তার স্ত্রী বুশেরা বিবি। আল-কাদির বিশ্ববিদ্যালয় তৈরির জন্য জমি সংক্রান্ত বিষয়ে নানান দুর্নীতির অভিযোগে এই মামলা করা হয়েছিল। অভিযোগ রয়েছে ইমরান খান ও বুশেরা বিবিসহ পিটিআইয়ের অন্যান্য নেতাদের বিরুদ্ধে।

ইমরান খান যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন এই বিশ্ববিদ্যালয়ের জন্য এক বাণিজ্যিক গোষ্ঠীর সঙ্গে বোঝাপড়ার জন্য পাকিস্তান সরকারের ক্ষতি হয়েছিল কয়েক হাজার কোটি টাকা। যা পাকিস্তানের অর্থনীতিকে আরও ভেঙে দিয়েছিল।

ইমরান খান এবং তার মন্ত্রিসভার বেশ কয়েকজন মন্ত্রী ওই টাকার অপব্যবহার করেছিলেন। এছাড়াও আল কাদির বিশ্ববিদ্যালয় তৈরির জন্য সোহাওয়ার মৌজা বাকরালার ৫৭ দশমিক ২৫ একর জমির অপব্যবহার করেছিলেন একাধিক নেতা।

পিটিআই এর মন্তব্য
পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ও সমর্থকরা তাদের নেতা ইমরান খানের গ্রেপ্তারের সাথে সেনাবাহিনী জড়িত আছে বলে অভিযোগ করেছে। তারা জানায়, গ্রেপ্তারের সাথে দুর্নীতির অভিযোগের এবং সেনাবাহিনীর সাথে ইমরান খানের চলমান দন্দের কোন সম্পর্ক নেই। ইমরান খান সেনাবাহিনী এবং গুপ্তচর সংস্থা, ইন্টার-সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই) এর বিরুদ্ধে তাকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ করেছেন – তিনি গত বছর একটি গুলি থেকে বেঁচে গিয়েছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS