ডলার সংকট মোকাবিলায় বিলাসী পণ্য আমদানিতে শতভাগ মার্জিনের নির্দেশ

ডলার সংকট মোকাবিলায় বিলাসী পণ্য আমদানিতে শতভাগ মার্জিনের নির্দেশ

ডলার সংকট উত্তরণে প্রসাধনী, প্রক্রিয়াজাত খাদ্য, সফট ড্রিংকস্, চামড়াজাত, স্বর্ণসহ ১৪ বিলাসী পণ্য আমদানিতে শতভাগ নগদ মার্জিন দিতে দিয়ে ঋণপত্র খোলার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করে করে বাণিজ্যিক ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, যেসব পণ্য আমদানি করতে ঋণপত্র খুলতে শতভাগ মার্জিন লাগবে সেগুলো, মোটরকার (সেডানকার, এসইউভি, এমপিভি ইত্যাদি), ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স হোম/অফিস অ্যাপ্লায়েন্স, স্বর্ণ ও স্বর্ণালংকার, মূল্যবান ধাতু ও মুক্তা, তৈরি পোশাক, চামড়া ও জামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, প্রসাধনী, আসবাবপত্র ও সাজসজ্জা সামগ্রী, ফুল ও ফুল, নান সিরিয়াল ফুড অর্থাৎ অশস্য খাদ্যপণ্য।

এছাড়া প্রক্রিয়াজাত খাদ্য ও পানীয় যেমন টিনজাত খাদ্য, চকোলেট বিস্কুট, জুস, কপি, সফট ড্রিংস; অ্যালকোহল জাতীয় পানীয় এবং তামাক ও তামাকজাত বা এর বিকল্প পণ্য আমদানির ক্ষেত্রে শতভাগ মার্জিন দিতে হবে।

বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে দেশের মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনা অধিকতর সুসংহত করতে আমদানি ঋণপত্র খোলার ক্ষেত্রে এ নগদ মার্জিনের হার নির্ধারণ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। অভ্যন্তরীণভাবে উৎপাদিত আমদানি বিকল্প পণ্য ও বিলাসজাতীয় পণ্যগুলোর আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে শতভাগ নগদ মার্জিন সংরক্ষণ করতে হবে।  

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS