মেটাকে ক্ষতিপূরণ গুণতে হচ্ছে ১৬ হাজার কোটি টাকা

মেটাকে ক্ষতিপূরণ গুণতে হচ্ছে ১৬ হাজার কোটি টাকা

ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটাকে এবার মোটা অঙ্কের অর্থ জরিমানা গুণতে হচ্ছে নিজের দেশেই। মার্কিন এই টেক জায়ান্টের বিরুদ্ধে টেক্সাস অঙ্গরাজ্যের করা মামলার নিষ্পত্তিতে প্রতিষ্ঠানটিকে গুণতে হবে ১.৪ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ। বাংলাদেশী টাকায় যার পরিমাণ ১৬ হাজার ৪৫৫ কোটি টাকারও বেশি।

মার্ক জুকারবার্গের প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ, তারা বেআইনিভাবে ফেসিয়াল-রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে লাখ লাখ টেক্সাসবাসীর বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করেছে। বিষয়টি অবশ্যই আইনের পরিপন্থী কারণ টেক্সাসের অধিবাসীদের অনুমতি না নিয়েই মেটা তাদের ব্যক্তিগত ডেটা সংগ্রহ করেছে। 

২০২২ সালে দাখিল করা এই মামলাটি নিষ্পত্তি করতে টেক্সাসকে এখন ১.৪ বিলিয়ন মার্কিন ডলার দিতে রাজি হয়েছে মেটা। টেক্সাস রাজ্যের হয়ে লড়াই করা আইনজীবীদের মতে, আমেরিকার কোন একক রাজ্যের পক্ষে এটাই সবচেয়ে বড় অঙ্কের মামলা নিষ্পত্তির চুক্তি। উল্লেখ্য, মামলাটি নিস্পতির শর্তাবলী আজই (মঙ্গলবার) প্রকাশিত হয়েছে। 

টেক্সাসের ২০০৯ বায়োমেট্রিক প্রাইভেসি আইন-এর অধীনে করা এটাই প্রথম কোন বড় মামলা। উক্ত আইনে সর্বোচ্চ ২৫ হাজার ডলার পর্যন্ত ক্ষতিপূরণের বিধান রাখা হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS