কমলা প্রেসিডেন্ট প্রার্থী হলে রানিং মেট কে হবেন

কমলা প্রেসিডেন্ট প্রার্থী হলে রানিং মেট কে হবেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সমর্থন পাওয়া কমলা হ্যারিসই হতে যাচ্ছেন ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী। ইতিমধ্যে দলটির শীর্ষস্থানীয় নেতাদের কাছ থেকে তিনি সমর্থন পেয়েছেন। শিকাগোতে ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আর চার সপ্তাহ পরেই। সেখানে আনুষ্ঠানিকভাবে ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন চূড়ান্ত হবে। ধারণা করা হচ্ছ, কমলা হ্যারিসই হতে যাচ্ছেন প্রেসিডেন্ট প্রার্থী। কিন্তু তাঁর রানিং মেট কে হবেন, তার খোঁজ শুরু হয়ে গেছে। এর মধ্যে উঠে এসেছে নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার, পেনসিলভানিয়ার গভর্নর জশ শ্যাপিরো ও অ্যারিজোনার সিনেটর মার্ক কেলির নাম। দল থেকে তাঁদের আর্থিক অবস্থা, পারিবারিক ইতিহাস ও অন্যান্য ব্যক্তিগত তথ্য দিতে বলা হয়েছে। এর বাইরে আরও কিছু ব্যক্তির নাম আলোচনায় আছে, যাঁদের থেকে কমলা হ্যারিস তাঁর রানিং মেট বেছে নিতে পারেন। সম্ভাব্য প্রার্থীদের তালিকা দেখে নেওয়া যাক—

জশ শ্যাপিরো: পেনসিলভানিয়ার গর্ভনর জশ শ্যাপিরো ২০২২ সালের নির্বাচনে নিরঙ্কুশ জয় পান। তিনি ২০২০ সালের নির্বাচনের ফল প্রত্যাখ্যান করা ডানপন্থী সিনেটরকে হারিয়ে দোদুল্যমান এই অঙ্গরাজ্যের তৃতীয় ইহুদি গর্ভনর হন। তিনি এর আগে এ অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ছিলেন। সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবেও দলের অনেকের সমর্থন পান। একই সঙ্গে কমলা হ্যারিস মনোনয়ন পেলে তাঁর রানিং মেট হিসেবেও জশ শ্যাপিরোর নাম আলোচনায় রয়েছে। এর আগে কমলা তাঁর সম্পর্কে বলেছিলেন, ‘প্রেসিডেন্ট ও আমার দারুণ সহযোগী তিনি।’ এর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকেও উৎসাহ পেয়েছিলেন তিনি। পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচারে রিপাবলিকান পার্টির প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর গুলি চালানোর ঘটনায় গভর্নর হিসেবে জশ শ্যাপিরো আলোচনায় উঠে আসেন।

রয় কুপার: নর্থ ক্যারোলাইনার গর্ভনর রয় কুপারের এই অঙ্গরাজ্য এবারের প্রেসিডেন্ট নির্বাচনের একটি গুরুত্বপূর্ণ এলাকা। দোদুল্যমান ভোটারদের এ অঙ্গরাজ্যে ২০১৬ সালে মাত্র ১০ হাজার ভোটের ব্যবধানে জিতেছিলেন রয় কুপার। এরপর আবার ২০২০ সালে জেতেন। গত রোববার তিনি কমলা হ্যারিসকে সমর্থন দেন। বাইডেন প্রার্থী হিসেবে সরে দাঁড়ালে এবং কমলা প্রার্থী হলে রয় কুপার তাঁর রানিং মেট হবেন, আগে থেকেই এ আলোচনা চলছিল।

মার্ক কেলি: অ্যারিজোনার সিনেটর মার্ক কেলি এমন একটি অঙ্গরাজ্যের প্রতিনিধিত্ব করছেন, যেখানে ২০২০ সালে বাইডেন মাত্র ১০ হাজার ৪৫৭ ভোটে জিতেছিলেন। তিনি সাবেক নভোচারী হিসেবেও পরিচিত। তিনি ডেমোক্রেটিক পার্টির এক নির্ভরযোগ্য সমর্থক। গত রোববার তিনি কমলা হ্যারিসকে সমর্থন দেন।

অ্যান্ডি বেশিয়ার: কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশিয়ারের নাম কমলা হ্যারিসের রানিং মেট হিসেবে আলোচনায় রয়েছে। গত নভেম্বরে পুনর্নির্বাচনে তিনি জয়ী হয়েছেন। রিপাবলিকানদের অঙ্গরাজ্য হিসেবে পরিচিত হলেও সেখানে তিনি ডেমোক্র্যাট হিসেবে ভালো ফল করেছেন। কমলা হ্যারিস প্রেসিডেন্ট প্রার্থী হলে তাঁর রানিং মেট হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন কেন্টাকির এই গভর্নর।

জে বি প্রিটজকার: ইলিনয় অঙ্গরাজ্যের গভর্নর জে বি প্রিটজকার ২০২২ সালের পুনর্নির্বাচনে জয়ী হন। তিনি গত সোমবার সকালে কমলা হ্যারিসকে সমর্থন দেন। এ বছরের নির্বাচনে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা বেশ কিছু বিষয় তিনি সামলাচ্ছেন।

পিট বুটিগিয়েগ: যুক্তরাষ্ট্রের পরিবহনমন্ত্রী পিট বুটিগিয়েগ ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় থেকে নিজেকে মধ্যপন্থী হিসেবে পরিচিত করে তুলেছেন। বুটিগিয়েগ সম্প্রতি রিপাবলিকান পার্টির ট্রাম্পের রানিং মেট জে ডি ভ্যান্সের সঙ্গে কীভাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন, সে বিষয়ে মন্তব্য করেন।

গ্রেটচেন হুইটমার: মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রেটচেন হুইটমারের নামও কমলার রানিং মেটের তালিকায় রয়েছে বলে আলোচনা রয়েছে। গত সোমবার তিনি কমলা হ্যারিসকে সমর্থন দেন। ২০২২ সালে পুনর্নির্বাচনে তিনি দোদুল্যমান এ অঙ্গরাজ্যে ১০ পয়েন্ট ব্যবধানে এগিয়ে থেকে গভর্নর হন। বাইডেনের উত্তরসূরি হওয়ার দৌড়ে অনেকেই তাঁকে দেখেছিলেন।

গাভিন নিউসম: ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসম এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারেন, এমন আলোচনা গত বছর থেকেই চলছিল। গত রোববার সন্ধ্যায় তিনি কমলা হ্যারিসকে সমর্থন দেন। তিনি বলেন, ট্রাম্পকে ঠেকাতে কমলার চেয়ে যোগ্য আর কেউ হবেন না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS